পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ

Looks like you've blocked notifications!

বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল, পাকিস্তানের পরবর্তী কোচ হতে চলছেন দেশটির কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হলো। পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ হিসেবে মিসবাহর নামই ঘোষণা করল দেশটির ক্রিকেট বোর্ড। শুধু কোচের দায়িত্বই নয়, পাশাপাশি প্রধান নির্বাচকের দায়িত্বও পালন করবেন সাবেক এই ক্রিকেটার।

মিসবাহের সঙ্গে বোলিং কোচের দায়িত্ব পালন করবেন ওয়াকার ইউনিস। দুই কোচের সঙ্গে আগামী তিন বছরের জন্য চুক্তি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আজ বুধবার আনুষ্ঠানিকভাবে কোচ নিয়োগের ঘোষণা দিয়েছে পিসিবি।

২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ক্রিকেটকে বিদায় জানান মিসবাহ। তিনি ৭৫টি টেস্ট খেলেছেন। ১৬২টি ওয়ানডে ও ২৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। তাঁকে পাকিস্তানের অন্যতম সেরা টেস্ট অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়। তাঁর অধিনায়কত্বে ৫৬টি টেস্টের মধ্যে পাকিস্তান ২৬টি টেস্ট জিতেছে ও ১৯টি হেরেছে। ১১টি টেস্ট ড্র করে।

কিছুদিন আগে পাকিস্তানের কোচের পদ থেকে ছাঁটাই করা হয় মিকি আর্থারকে। তাঁর জায়গায় কে কোচ হচ্ছেন, তা নিয়ে চলছে আলোচনা। মিসবাহ ছাড়া মাইক হেসনের নামও শোনা যায়। অবশেষে মিসবাহের ওপরই আস্থা রেখেছে পিসিবি।

নতুন দায়িত্ব নিয়ে সংবাদমাধ্যমকে মিসবাহ-উল-হক বলেন, ‘পাকিস্তানের কোচ হওয়ার মতো সম্মানিত জায়গায় নিজের নাম দেখতে পারা সত্যিই খুব আনন্দের। নিজেকে ভাগ্যবান মনে করছি। এটা আমার জন্য অনেক সম্মানের এবং একই সঙ্গে বড় একটি দায়িত্ব।’