Beta

নাইটহুড উপাধি পেলেন বয়কট-স্ট্রাউস

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৫

স্পোর্টস ডেস্ক

সাবেক ইংল্যান্ড অধিনায়ক জিওফ বয়কট ও অ্যান্ড্রু স্ট্রউস নাইটহুড উপাধি পেলেন। এবারের তালিকায় ৫৭ জনের নাম রয়েছে। ৭৮ বছরের বয়কট ১০৮টি টেস্ট খেলে আট হাজার ১১৪ রান করেছেন। তিনিই প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্টে আট হাজার রান পূর্ণ করেন। ১৯৬৪-১৯৮২ পর্যন্ত দেশের জার্সিতে খেলেছিলেন বয়কট। ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন তিনি।

অন্যদিকে স্ট্রাউসও ইংল্যান্ডের ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাঁর অধিনায়কত্বে ইংল্যান্ড দুইবার অ্যাশেজ জিতেছে। সেই সময় ইংল্যান্ড টেস্টের এক নম্বর দলও হয়েছিল। স্ট্রাউস ১০০ টেস্টে ৪০.৯১ গড়ে সাত হাজার ৩৭ রান করেন।

খেলা ছাড়ার পর স্ট্রাউস ইংলিশ ক্রিকেটের প্রশাসকের দায়িত্ব পালন করেন। গত জুন-জুলাইতে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নেপথ্য নায়ক বলা হয়ে থাকে। তাই তাঁকে এই সম্মাননা দেওয়া হয়।

অবশ্য বিশ্বকাপ ফাইনাল ও হেডিংলি টেস্টে অবিশ্বাস্য দুই ইনিংস খেলার পর বেন স্টোকসকে নাইটহুড দেওয়ার জোরাল দাবি উঠেছিল। তবে স্টোকস এবার নাইটহুড পাচ্ছেন না।

এদিকে ২০১৭ সালে নাইটহুড উপাধি না পেয়ে কড়া মন্তব্য করেছিলেন বয়কট। সেবার তিনি বলেছিলেন, ‘হয়তো কালো হলে স্যার উপাধিটা এত দিনে পেয়ে যেতাম!’ পরে অবশ্য এই মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছিলেন বয়কট।

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ মনোনীত ব্যক্তিদের এই সম্মাননা দেওয়া হয়। সমাজের যেকোনো ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এই সম্মাননা পেয়ে থাকে। 

Advertisement