আজ আফগান পরীক্ষার সামনে বাংলাদেশ

Looks like you've blocked notifications!

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ রোববার আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

গত শুক্রবার বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে শুরু হয়েছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। তিন জাতির এই টুর্নামেন্টে নিঃসন্দেহে ফেভারিট আফগানরা। সেইসঙ্গে গত সপ্তাহে বাংলাদেশের ঘরের মাঠে স্বাগতিকদের টেস্টে রীতিমতো লজ্জার হার উপহার দিয়েছে রশিদ খানের দল।

আইসিসির র‍্যাংকিংও কথা বলছে আফগানিস্তানের পক্ষে। ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে টাইগারদের সবচেয়ে খারাপ রেকর্ড টি-টোয়েন্টিতে। এ ফরম্যাটে আইসিসি র‌্যাংকিংয়ে টাইগারদের অবস্থান ১০ নম্বরে। সেখানে আফগানিস্তান এ ফরম্যাটে অনেকটাই এগিয়ে। র‌্যাংকিংয়ের সাতে আছে আফগানরা। আজ আফগানিস্তানের বিপক্ষে কিছুটা পিছিয়ে থেকেই তাই মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

বেশ কিছুদিন ধরে ভালো অবস্থার মধ্যে নেই বাংলাদেশের ক্রিকেট। বিশ্বকাপের পর থেকে টানা পরাজয়ে কিছুটা ব্যাকফুটে দলটি। সে ক্ষেত্রে অতিরিক্ত চাপ ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের।

যার প্রতিফলন দেখা যায় গত ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে। দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতে একে একে ব্যর্থতার প্রমাণ দিয়েছেন টপঅর্ডার ব্যাটসম্যানরা। যদিও শেষের দিকে মান বাঁচিয়েছে আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন সৈকতের সপ্তম জুটি। তরুণ আফিফের ব্যাটে বলা চলে জিম্বাবুয়ের হাত থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ। জিতেছে তিন উইকেটের ব্যবধানে।

যে জিম্বাবুয়ের সামনে বাংলাদেশের বাজে হাল ছিল, সেই জিম্বাবুয়ে পাত্তা পায়নি আফগানিস্তানের কাছে। গতকাল শনিবার দলটিকে হেসেখেলে হারিয়েছে রশিদ খানের দল। সব মিলিয়ে আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচ বাংলাদেশের জন্য কঠিন পরীক্ষাই বটে।

যদিও দলের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি বলছেন, বাংলাদেশের যে প্রতিভা, তাতে প্রতিটি ম্যাচেই জয়ের সুযোগ রয়েছে। আফগানদের বিপক্ষে ম্যাচ সামনে রেখে গতকাল শনিবার তিনি বলেন, ‘আমাদের দলের প্রতি সমর্থন জোগাতে হবে। কাল (রোববার) হারলে পরের ম্যাচ জিতব। তবে আমরা হারের জন্য মাঠে নামি না। শতভাগ ইতিবাচক ক্রিকেট খেলার মানসিকতা নিয়ে আমরা মাঠে নেমে থাকি। যদি হারার কথা ভাবতাম, তাহলে আমি এখানে থাকতাম না। আমাদের প্রতিভা আছে। নিজেদের মেলে ধরতে পারলে প্রতিটি ম্যাচেই জয়ের সুযোগ আছে।’

ম্যাকেঞ্জি আরো বলেন, ‘আফগানিস্তানের সম্পর্কে আমাদের ভালো ধারণা রয়েছে। আফগান স্পিনাররা খুব ভালো। পাশাপাশি দারুণ কিছু পেসার রয়েছে। বিশ্বমানের ওই বোলিং লাইন মাথায় রেখেই আমরা প্রস্তুতি নিয়েছি। তাদের সামলানোর জন্য আমাদের কিছু পরিকল্পনা রয়েছে। অনেক ম্যাচ ওদের বিপক্ষে খেলেছি; সাফল্যও পেয়েছি। আফগান বোলারদের সামলানোর মতো ব্যাটসম্যান আমাদের আছে। শুধু নিজেদের পরিকল্পনায় অটল থেকে নিজেদের সামর্থে বিশ্বাস রাখতে হবে।’

কোচের কথা শিষ্যরা মাঠের পারফরম্যান্সে কতটা প্রমাণ করতে পারে, সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।