নিয়মরক্ষার শেষ ম্যাচে মুখোমুখি আফগানিস্তান-জিম্বাবুয়ে

Looks like you've blocked notifications!

প্রথম তিন ম্যাচ হেরে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে জিম্বাবুয়ের। লিগ পর্বের শেষ ম্যাচটি তাদের নিয়মরক্ষার। আজ শুক্রবার এই ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে লড়াইয়ে নামছে তারা। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি।

টি-টোয়েন্টিতে টানা ১২ ম্যাচ জিতে এরই মধ্যে বিশ্বরেকর্ড গড়েছে আফগানরা। ঢাকায় ত্রিদেশীয় সিরিজে খেলতে নামার আগে টানা ১০ ম্যাচ জিতেছিল আফগানিস্তান। ২০১৬ সালের ২৭ মার্চ থেকে ২০১৭ সালের ১২ মার্চ পর্যন্ত টানা ১১ ম্যাচ জেতা পাকিস্তানের রেকর্ড ভাঙে আফগানরা। এবার তাদের সামনে নিজেদের ছাড়িয়ে যাওয়ার।

আসরের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ও বাংলাদেশকে হারায় আফগানিস্তান। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ২৮ রানে ও বাংলাদেশকে ২৫ রানে হারায় টেস্ট ক্রিকেট নবীন সদস্য দেশটি। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা। আর জিম্বাবুয়ে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশের কাছে ৩৯ রানে হেরে যায়। তাই ফাইনালে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান।

আসরে দুর্দান্তভাবে শুরুর করার ভালো সুযোগ পেয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু ভাগ্য সঙ্গে না থাকায় সেটি আর হয়নি। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১৮ ওভারে ৫ উইকেটে ১৪৪ রান করেছিল তারা। জবাবে ৬০ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখতে পায় বাংলাদেশ। কিন্তু সপ্তম উইকেটে ৪৭ বলে ৮২ রান যোগ করে বাংলাদেশকে নিশ্চিত হার থেকে রক্ষা করেন মোসাদ্দেক হোসেন সৈকত ও আফিফ হোসেন। আফিফ ২৬ বলে ৫২ ও মোসাদ্দেক ২৪ বলে অপরাজিত ৩০ রান করেন।

প্রথম ম্যাচে জয়ের সুযোগ পেলেও পরের দুই ম্যাচে লড়াই করতে পারেনি জিম্বাবুয়ে। প্রথম পর্বে আফগানিস্তানের কাছে ২৮ রানে ও ফিরতি পর্বে বাংলাদেশের কাছে ৩৯ রানে হারে জিম্বাবুয়ে। তাই ৩ হারে টুর্নামেন্ট থেকে বিদায়ও নিশ্চিত হয় তাদের।