দুর্দান্ত শুরুর পর ১৫৫ রানে থামল আফগানিস্তান

Looks like you've blocked notifications!

ব্যাট হাতে আফগানিস্তানকে দুর্দান্ত শুরু এনে দেন দুই ওপেনার রহমতউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই। ওপেনিং জুটিতে দুজন মিলে তোলেন ৮৩ রান। তবে ভালো শুরুর এই ছন্দ ধরে রাখতে পারেননি বাকি ব্যাটসম্যানরা। তাতে নিয়মরক্ষার ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে নির্ধারিত ওভারে ১৫৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। জয়ের জন্য জিম্বাবুয়ের লক্ষ্য ১৫৬ ।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটিতে টস জিতে জিম্বাবুয়েকে বোলিংয়ের আমন্ত্রণ জানায় আফগানিস্তান। আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই দুর্দান্ত করেন দুই ওপেনার রহমতউল্লাহ ও জাজাই। ইনিংসের প্রথম বল থেকে আক্রমণাত্মক খেলেন রহমতউল্লাহ। মাথা ঠান্ডা রেখে তাঁকে সঙ্গ দেন জাজাই। তবে বেশিক্ষণ টিকে থাকতে পারলেন না জাজাই। দশম ওভারে ফিরে যান তিনি। ফেরার আগে তাঁর ব্যাট থেকে আসে ২৪ বলে ৩১ রান।

সঙ্গীকে হারিয়েও থেমে থাকেননি রহমত উল্লাহ। ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি তোলার পর শেষ পর্যন্ত ৬১ রানে থামেন তিনি। ৪৭ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল ৪ বাউন্ডারি আর ৪ ছক্কা দিয়ে। দুই ওপেনারের ফেরার পর বাকিদের কেউ দায়িত্ব নিতে পারেননি। শেষের দিকের ব্যাটসম্যানদের ছোট ছোট সংগ্রহে আট উইকেটে ১৫৫ রানে থামে আফগানিস্তান।   

চলমান সিরিজ নিজেদের প্রথম তিন ম্যাচের তিনটিতেই হেরেছে জিম্বাবুয়ে। তিন পরাজয়ে এরই মধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত। তবে নিয়মরক্ষার ম্যাচটিতে অন্তত একটি জয় নিয়ে ফিরতে চাইবে দলটি। তা ছাড়া এই ম্যাচের মধ্যে দিয়ে ক্রিকেটকে বিদায় বলতে যাচ্ছেন দেশটির অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

অন্যদিকে টি-টোয়েন্টিতে টানা ১২ ম্যাচ জিতে এরই মধ্যে বিশ্বরেকর্ড গড়েছে আফগানরা। ঢাকায় ত্রিদেশীয় সিরিজে খেলতে নামার আগে টানা ১০ ম্যাচ জিতেছিল আফগানিস্তান। ২০১৬ সালের ২৭ মার্চ থেকে ২০১৭ সালের ১২ মার্চ পর্যন্ত টানা ১১ ম্যাচ জেতা পাকিস্তানের রেকর্ড ভাঙে আফগানরা। এবার তাদের সামনে নিজেদের ছাড়িয়ে যাওয়ার।

আসরের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ও বাংলাদেশকে হারায় আফগানিস্তান। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ২৮ রানে ও বাংলাদেশকে ২৫ রানে হারায় টেস্ট ক্রিকেট নবীন সদস্য দেশটি। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা। আর জিম্বাবুয়ে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশের কাছে ৩৯ রানে হেরে যায়। তাই ফাইনালে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান।