ক্রীড়াঙ্গনে নারীদের জন্য দরজা খুলে দিল ইরানও!

Looks like you've blocked notifications!

গত ৩ সেপ্টেম্বর দোহায় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০২২ কাতার বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফিফা। ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে বসছে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল আসর। এই প্রথম শীতকালে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট।

ব্যতিক্রমী এই আসরে আরো একটি পদক্ষেপ নিতে চলেছে ফিফা। মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত এই আসরে যাতে নারীরাও যাতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতে পারেন, তাঁরাও যাতে মাঠে এসে খেলা দেখার সুযোগ পান, সে জন্য উদ্যোগী হয়েছে ফিফা।

ফিফার অফিশিয়াল টুইটারে জানানো হয়েছে, ইরানের মহিলারাও যাতে মাঠে এসে ফুটবল খেলা দেখার আনন্দ নিতে পারেন, তা প্রশাসনিক স্তরে নিশ্চিত করতে উদ্যোগী হয়েছেন ফিফা সভাপতি  জিয়ান্নি ইনফান্তিনো। এই উদ্যোগকে ঐতিহাসিক বলেই মনে করছেন ফুটবল বিশ্ব থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন মহলের অসংখ্য মানুষ। কারণ, এই সিদ্ধান্ত কার্যকর হলে দীর্ঘ ৪০ বছরের নিষেধাজ্ঞার বাধা পেরিয়ে স্টেডিয়ামমুখী হবেন হাজার হাজার ইরানি নারী।

অক্টোবরে বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে  কম্বোডিয়ার মুখোমুখি হচ্ছে ইরান। এই ম্যাচের আগেই ইরান ফিফাকে জানিয়ে দিয়েছে, সময়ের দাবি মেনে কম্বোডিয়ার বিরুদ্ধে বাছাইপর্বের ম্যাচে নারীদের স্টেডিয়ামে যেতে দিচ্ছে ইরান সরকার।