পাকিস্তানে পর্যবেক্ষক দল পাঠাবে বিসিবি

Looks like you've blocked notifications!

আইসিসির ভবিষ্যৎ সফর সূচি (এফটিপি) অনুযায়ী আগামী বছরের শুরুতে পাকিস্তান সফরে যাওয়ার কথা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। সফরে স্বাগতিকদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা। তবে পাকিস্তান সফরে যাওয়া আগে দেশটির নিরাপত্তা খতিয়ে দেখতে চায় বাংলাদেশ। নিরাপত্তা দেখতে পাকিস্তানে দ্রুতই নিরাপত্তা দল পাঠাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ রোবাবর বিষয়টি জানান, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

২০০৯ সালে পকিস্তানের লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামের কাছে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে বহনকারী বাসকে কিছু বন্দুকধারী আক্রমণ করে। সেই সন্ত্রাসী হামলার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রায় নিষিদ্ধ ছিল পাকিস্তানের হোম ভেন্যু।

দীর্ঘ বিরতির পর ২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মাধ্যমে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সাহায্য করে জিম্বাবুয়ে। আয়োজন করা হয় বিশ্ব একাদশের ম্যাচসহ পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। সেই ধারাবাহিকতায়  শ্রীলঙ্কাও গিয়েছে পাকিস্তান সফরে। বর্তমানে পাকিস্তান সফরে আছেন লঙ্কানরা।

গত কয়েক বছরে বাংলাদেশকে বেশ কয়েকবার পাকিস্তান আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু বাংলাদেশ রাজি হয়নি। এবারও বাংলাদেশকে নেওয়ার চেষ্টা চালাচ্ছে পিসিবি। এই প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘আইসিসির এফটিপি অনুযায়ী আমাদের পাকিস্তান সফর আছে। তবে সেক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিরাপত্তা ছাড়পত্র। আমরা বিষয়টা নিয়ে কাজ করছি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট হাই কমিশনের সঙ্গে। তাদের রিপোর্টের উপর ভিত্তি করেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ইতিমধ্যে  প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আমরা বাংলাদেশ হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করেছি। বাংলাদেশ হাই কমিশন একটা প্রতিবেদন দিয়েছে এবং আমরা সেটা সরকারকে পাঠিয়েছি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পাঠিয়েছি। মন্ত্রণালয় এটার উপর কাজ করছে।’

বিসিবির সিইও আরো বলেন, ‘আশা করি খুব দ্রুতই একটা পর্যবেক্ষণ দল পাকিস্তান সফরে যাবে। আমরা চেষ্টা করছি। যেহেতু শ্রীলঙ্কা সফর আছে, ওই সময় যদি আমাদের নিরাপত্তা দল তাদের নিরাপত্তা ব্যবস্থা দেখতে পারে তাহলে তাদের জন্য ছাড়পত্র দেওয়াটা সহজ হবে।’