জাতীয় লিগের দিনক্ষণ চূড়ান্ত

Looks like you've blocked notifications!
এবারের জাতীয় লিগে খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররাও। ছবি : সংগৃহীত

আগামী ১০ অক্টোবর শুরু হচ্ছে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের সবচেয়ে বড় আসর জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের প্রস্তুতির অংশ হিসেবে এই টুর্নামেন্টে অংশ নিবেন দেশের প্রায় সব তারকা ক্রিকেটাররা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে নভেম্বরে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এর প্রস্তুতি হিসেবে এই মৌসুমে এনসিএলের চেয়ে আর বড় কোনো টুর্নামেন্ট নেই। যে কারণে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমের মতো তারকা ক্রিকেটরারা অংশ নিতে যাচ্ছেন এনসিএলের প্রথম চার রাউন্ডে। দীর্ঘ চার বছর পর এনসিএলে খেলতে যাচ্ছেন টাইগার দলের ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবাল। আর মাহমুদউল্লাহ  ও মুশফিক ২০১৭ সালে একবার মাত্র এই আসরে খেলেছিলেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমাদের মূল লক্ষ্য এই টুর্নামেন্টকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তোলা। যেখানে ফিটনেসের বিষয়টিকে আলাদা গুরুত্ব দেওয়া হবে। এই বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না।’ তিনি আরো বলেন, ‘আগামী ১০ অক্টোবর শুরু হতে যাচ্ছে এনসিএল। টুর্নামেন্টটিকে কীভাবে আরো আকর্ষণীয় ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করা যায় সে বিষয়েও পরিকল্পনা নেওয়া হয়েছে।’

জাতীয় দলের ক্রিকেটারদের অংশ নেওয়া প্রসঙ্গে বিসিবির এই কর্মকর্তা বলেন, ‘এই মুহূর্তে জাতীয় দলের খেলোয়াড়দেরও পাওয়া যাচ্ছে। তারা নিজেদের ফিটনেস ধরে রাখার জন্য টুর্নামেন্টে অংশ নেবেন।’

দেশের চারটি ভেন্যুতে হবে জাতীয় লিগের ম্যাচগুলো। ভেন্যু গুলো হলো— ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম, রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়াম ও খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম।