অ্যাথলেটিকস থেকে রাশিয়াকে সাময়িক বহিষ্কার

Looks like you've blocked notifications!

ব্যাপক হারে ডোপিং কেলেঙ্কারিতে জড়ানোর কারণে রাশিয়ার অ্যাথলেটিকস ফেডারেশনকে সাময়িকভাবে বহিষ্কার করেছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশন (আইএএএফ)। নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত কোনো ধরনের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না রাশিয়ার অ্যাথলেটরা। এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে অলিম্পিকের জন্যও।

অ্যাথলেটিকসের শীর্ষ সংস্থা আইএএএফ ব্যাপক দুর্নীতি-অনিয়মের অভিযোগে বিশ্ব মাদকবিরোধী সংস্থার (ওয়াডা) অধীনে এ বিষয়ে অনুসন্ধান শুরু করেছিল একটি স্বাধীন তদন্ত কমিশন। সম্প্রতি তদন্তের প্রতিবেদন প্রকাশ করার পর রাশিয়াকে সাময়িকভাবে বহিষ্কার করেছে আইএএএফ। ওয়াডার প্রতিবেদনে বলা হয়েছে রাশিয়ায় ‘ডোপিং চলেছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়’। আইএএএফের সভাপতি লর্ড কো বলেছেন, ‘এটা আমাদের সবার জন্যই সতর্কবার্তা। আমাদের এই ক্রীড়াজগত পড়েছে খুবই লজ্জাজনক অবস্থার মধ্যে। পরিস্থিতি উত্তরণের জন্য যে ধরনের পরিবর্তন দরকার সেদিকে আমার পুরো মনোযোগ আছে। আমি খোলাখুলিই স্বীকার করছি যে আমাদের খুবই কঠোর কিছু শিক্ষা নিতে হবে।’

বিশ্ব অ্যাথলেটিকস থেকে বহিষ্কারাদেশ পাওয়ার পর রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ভিতালি মুতকো এই সমস্যাকে সাময়িক ও সমাধানযোগ্য বলে মন্তব্য করেছেন। তবে এই নিষেধাজ্ঞার কারণে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না রাশিয়ার অ্যাথলেটরা। যার মধ্যে আছে বিশ্ব অ্যাথলেটিকস সিরিজ এবং আগামী বছরের রিও অলিম্পিক। ২০১৬ সালে ওয়াল্ড রেস ওয়াকিং কাপ ও বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপ আয়োজনের সুযোগ থেকেও বঞ্চিত হবে রাশিয়া।