সভাপতি হয়ে যে কাজটা আগে করবেন সৌরভ

Looks like you've blocked notifications!

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি হতে যাচ্ছেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। সভাপতির পদে আগ্রহী প্রার্থীরা সরে দাঁড়ানোর কারণে কোনো নির্বাচন ছাড়াই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বোর্ডের সভাপতি হচ্ছেন তিনি। এরই মধ্যে বিসিসিআইর দায়িত্ব নিয়ে যে কাজটা তিনি আগে করতে চান, সেটা জানিয়ে দিলেন সৌরভ।

ভারতীয় ক্রিকেট বোর্ডের দায়িত্ব নিলে আগে প্রথম শ্রেণির ক্রিকেটে নজর দিতে চান সৌরভ। সংবাদ সংস্থা পিটিআইর সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন দেশটির সাবেক ক্রিকেট তারকা। সৌরভ বলেন, ‘দায়িত্ব পাওয়ার পর যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে কথা বলব। কিন্তু আমার কাছে অগ্রাধিকার পাবে প্রথম শ্রেণির ক্রিকেটাররা। আমি সিইওকে গত তিন বছর অনুরোধ করছি, কিন্তু তাঁরা শোনেননি। এটাই আমি প্রথমে করব। প্রথম শ্রেণির ক্রিকেটারদের আর্থিক পরিস্থিতির দেখভাল করব।’

নতুন দায়িত্ব প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘দেশের ক্রিকেট বোর্ডের প্রধান হওয়াটা অবশ্যই দারুণ অনুভূতি, যেমনটা আমি দেশের হয়ে খেলে এবং অধিনায়কত্ব করে পেয়েছি। এমন একসময়ে আমি দায়িত্ব নিচ্ছি, যখন বিসিসিআই গত তিন বছর খুব ভালো অবস্থানে নেই। আমার কাছে সুযোগ রয়েছে ভালো কিছু করার। আর্থিকভাবে ভারত ক্রিকেটের পাওয়ার হাউস। সুতরাং এটা একটা চ্যালেঞ্জ।’

উল্লেখ্য, গতকাল রোববার ভারতের মুম্বাইয়ে বিসিসিআইর অনানুষ্ঠানিক সভা অনুষ্ঠিত হয়। সভায় ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাব্যক্তিরা সৌরভকে পরবর্তী সভাপতি হিসেবে মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছেন। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে এ খবর জানিয়েছে। সমঝোতার মাধ্যমে সভাপতি পদে অংশ নিতে আগ্রহী প্রার্থীরা সরে দাঁড়ানোর কারণে সৌরভের সভাপতি হওয়া সহজ হয়ে গেছে। বিসিসিআই সভাপতি হওয়ার দৌড়ে সৌরভের সঙ্গে ছিলেন ব্রিজেশ প্যাটেল। দুই পক্ষের সমঝোতায় তাঁর সরে যাওয়ার কথা শোনা যায়।

ওই প্রতিবেদনে বলা হয়, বিসিসিআইর নতুন সেক্রেটারি হিসেবে নিযুক্ত হচ্ছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ। এ ছাড়া সাবেক বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুরের ছোট ভাই অরুণ ধামাল হচ্ছেন নতুন কোষাধ্যক্ষ।

সৌরভ গাঙ্গুলী বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন। এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই অধিনায়ক বিসিসিআইর টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।