হকিতে বাংলাদেশের দারুণ সাফল্য

Looks like you've blocked notifications!
ম্যাচের সেরা খেলোয়াড়ের পদক নিয়ে বাংলাদেশের জয়ের অন্যতম নায়ক মিলন হোসেন। ছবি : ফেসবুক

হকির র‍্যাঙ্কিংয়ে দক্ষিণ কোরিয়ার অবস্থান নবম। আর বাংলাদেশ ২৯তম। সেই কোরিয়াকেই যুব এশিয়া কাপে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশের তরুণরা জিতেছে ২-০ গোলে। সে সুবাদে কোয়ার্টার ফাইনালও নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের।

হকিতে বাংলাদেশ আগে কখনো কোরিয়ার কোনো জাতীয় বা যুব দলকে হারাতে পারেনি। একবার অবশ্য ড্র করেছিল। ১৯৯৩ সালে হিরোশিমা এশিয়া কাপে বাংলাদেশ ১-১ গোলে রুখে দিয়েছিল দক্ষিণ কোরিয়াকে। মঙ্গলবারের জয়টা তাই লাল-সবুজ পতাকার জন্য ঐতিহাসিক ঘটনাই বটে।

এই ঐতিহাসিক জয়ের দুই কাণ্ডারি সারোয়ার হোসেন ও মিলন হোসেন। ২৫ মিনিটে গোল করে বাংলাদেশ এগিয়ে দেন সারোয়ার। ৩৪ মিনিটে মিলনের ব্যবধান দ্বিগুণ করা গোল জয় নিশ্চিত করে দেয় লাল-সবুজের দলকে।  

প্রতিযোগিতায় এটা বাংলাদেশের দ্বিতীয় জয়। পাকিস্তানের কাছে ৩-১ গোলে হেরে প্রতিযোগিতা শুরু করলেও দ্বিতীয় ম্যাচে তারা ৫-৪ গোলে হারিয়েছে ওমানকে।

তিন ম্যাচে দুই জয় ও এক হারে ছয় পয়েন্ট সংগ্রহ করা বাংলাদেশ ‘বি’ গ্রুপে রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। বৃহস্পতিবার শেষ আটে তাদের প্রতিপক্ষ জাপান। সেমিফাইনালে উঠতে পারলে আগামী বছর ভারতে অনুষ্ঠেয় যুব বিশ্বকাপে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।