বিদায় বললেন ম্যাককালাম

Looks like you've blocked notifications!

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের মালিক নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। অথচ এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে না এই আক্রমণাত্মক ব্যাটসম্যানকে। আগামী ফেব্রুয়ারিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ খেলেই অবসরের ঘোষণা দিয়েছেন ৩৪ বছর বয়সী ম্যাককালাম।

আগামী মার্চ-এপ্রিলে ভারতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু ২০ ওভারের ক্রিকেটের সেরা প্রতিযোগিতায় খেলছেন না ম্যাককালাম। ঘরের মাটিতে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলার ইচ্ছা থেকেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন কিউই অধিনায়ক।

ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড। এ দুটিই হবে ম্যাককালামের ১০০ ও ১০১তম টেস্ট। ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ম্যাচটি হবে ম্যাককালামের শেষ আন্তর্জাতিক ম্যাচ। অবসরের সিদ্ধান্ত জানিয়ে ম্যাককালাম বলেছেন, ‘নিউজিল্যান্ডের মাঠ ও দর্শকের সামনে ক্রিকেট ক্যারিয়ার শেষ করার মধ্যে একটা আবেগ জড়িয়ে আছে। ওয়েলিংটনের বেসিন রিজার্ভ মাঠ নিউজিল্যান্ডের খেলোয়াড়দের কাছে অনেক কিছু। আর ক্রাইস্টচার্চ আমার নিজের শহর। দুই জায়গার সঙ্গেই অনেক আবেগ জড়িয়ে আছে। আর আমি এদিকটাতেই নজর দিয়েছিলাম।’

২০০৪ সালে অভিষেকের পর এখন পর্যন্ত ৯৯টি টেস্ট খেলে ৬,২৭৩ রান করেছেন ম্যাককালাম। টেস্টে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তাঁর নাম আছে দ্বিতীয় স্থানে। সবার ওপরে আছেন সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং (৭,১৭২)। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে তিনশ রানের ইনিংস খেলেছিলেন ম্যাককালাম। তাঁর নেতৃত্বেই এ বছর নিউজিল্যান্ড প্রথমবারের মতো গিয়েছিল বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত।

ওয়ানডেতে আর মাত্র ৯১ রান করতে পারলেই একটি মাইলফলক স্পর্শ করতে পারবেন ম্যাককালাম। ফ্লেমিং ও নাথান অ্যাস্টলের পর তৃতীয় কিউই ব্যাটসম্যান হিসেবে পূর্ণ করতে পারবেন ৬,০০০ রানের মাইলফলক। সে সুযোগও আছে ম্যাককালামের সামনে। ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে তিনটি ওয়ানডেও খেলবে নিউজিল্যান্ড।