নিষেধাজ্ঞার পরও বেতন পাচ্ছেন ব্ল্যাটার!

Looks like you've blocked notifications!
আট বছরের জন্য নিষিদ্ধ হলেও চুক্তি অনুযায়ী ফিফা সভাপতির বেতন পাচ্ছেন সেপ ব্ল্যাটার। ছবি : রয়টার্স

দুর্নীতির অভিযোগে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সেপ ব্ল্যাটার। তবে নিষেধাজ্ঞার পরও ফিফা সভাপতির বেতন ঠিকই পাচ্ছেন তিনি। আগামী ২৬ ফেব্রুয়ারি নতুন সভাপতি নির্বাচনের আগ পর্যন্ত ব্ল্যাটার বেতন পাবেন বলেই জানিয়েছে ফিফার হিসাব নিরীক্ষণ কমিটি।

অবৈধভাবে ২০ লাখ ডলার লেনদেনের অভিযোগে গত অক্টোবরে তিন মাসের জন্য সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল ব্ল্যাটার ও ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা সভাপতি মিশেল প্লাতিনিকে। তদন্ত শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় গত মাসে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন দুজনই। তবে নিষিদ্ধ হয়ে ফিফা সভাপতির দায়িত্ব পালন করতে না পারলেও বাড়তি পাঁচ মাসের বেতন পেতে সমস্যা নেই ব্ল্যাটারের। এ ব্যাপারে ফিফার মুখপাত্র আন্দ্রেস বেনটেলের বক্তব্য, ‘২৬ ফেব্রুয়ারি ফিফার নতুন সভাপতি নির্বাচনের আগ পর্যন্ত ব্ল্যাটারই এই প্রতিষ্ঠানের নির্বাচিত সভাপতি। চুক্তি অনুযায়ী অধিকারবলে তিনি পারিশ্রমিক পাবেন।’ 

ব্ল্যাটার নিষিদ্ধ হওরার পর ফিফার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আফ্রিকান ফুটবলের প্রধান ইসা হায়াতু।

গত মে মাসে ফিফা সভাপতি নির্বাচনের ঠিক আগে ফিফার দুর্নীতি নিয়ে তোলপাড় পড়ে গিয়েছিল ফুটবল বিশ্বে। সেই সময় গ্রেপ্তার হয়েছিলেন ফিফার বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও। সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে অভিযান চালিয়েছিল পুলিশ। সেই ঘটনার রেশ মিলিয়ে যাওয়ার আগেই অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগে শাস্তি পেয়েছেন ব্ল্যাটার ও প্লাতিনি।