আমিরাতকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা

Looks like you've blocked notifications!
অবিশ্বাস্যভাবে একহাতে ক্যাচ নিয়ে সাকলায়েন হায়দারকে ফেরালেন দক্ষিণ আফ্রিকার রিলি রুসো। ছবি : রয়টার্স

মাত্র এক রানের জন্য শতক পাননি। তবে পরে বল হাতেও জ্বলে উঠে মিডিয়াম পেসে দুই উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার জয়ে সবচেয়ে বড় অবদান এবি ডি ভিলিয়ার্সের। অধিনায়কের অলরাউন্ড পারফরম্যান্স সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রোটিয়াদের এনে দিয়েছে ১৪৬ রানের বিশাল জয়।

এই জয় ‘বি’ গ্রুপে দ্বিতীয় হওয়ার পথে এগিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকানদের। ছয় ম্যাচ থেকে তাদের সংগ্রহ আট পয়েন্ট। একটি করে ম্যাচ কম খেলে পাকিস্তান ও আয়ারল্যান্ডের ছয় এবং ওয়েস্ট ইন্ডিজের চার পয়েন্ট। তবে নেট রান রেটে দক্ষিণ আফ্রিকা তিন প্রতিপক্ষর চেয়ে অনেক এগিয়ে আছে।

ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই হাশিম আমলাকে (১২) হারালেও দ্বিতীয় উইকেটে কুইনটন ডি কক-রিলি রুসোর ৬৮ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। তবে অল্প সময়ের ব্যবধানে দুজনেই হারিয়ে অস্বস্তিতে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। ষোড়শ ওভারে দলীয় ৮৫ রানে ফিরে যান ডি কক (২৬)। ১৯তম ওভারে রুসোও (৪৩) আউট।

এরপর চতুর্থ উইকেটে ১০৮ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান ডি ভিলিয়ার্স ও ডেভিড মিলার। মিলার আউট হয়েছেন ৪৯ রান করে। তবে তাঁর চেয়ে অনেক বেশি হতাশায় পুড়তে হয়েছে ডি ভিলিয়ার্সকে। মাত্র এক রানের জন্য এই বিশ্বকাপের দ্বিতীয় এবং ওয়ানডেতে ২১তম সেঞ্চুরির দেখা পাননি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। ৮২ বলে ৯৯ রানের আক্ষেপজাগানো ইনিংসটিতে চার ছয়টি ও ছক্কা চারটি।

ডি ভিলিয়ার্সের বিদায়ের পর ফারহান বেহারদিনের ৩১ বলে ৬৪ রানের ঝড়ো ইনিংস বিশাল সংগ্রহ এনে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯৫ রানে অলআউট হয়ে গেছে আমিরাত। সর্বোচ্চ অপরাজিত ৫৭ রান এসেছে স্বপ্নীল পাতিলের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান বিশ্বকাপে আমিরাতের পক্ষে প্রথম সেঞ্চুরিয়ান শাইমান আনোয়ারের।

ডি ভিলিয়ার্সের পাশাপাশি দুটি করে উইকেট নিয়েছেন দুই পেসার মর্নে মরকেল ও ভার্নন ফিল্যান্ডার।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ৩৪১/৬ (আমলা ১২, ডি কক ২৬, রুসো ৪৩, ডি ভিলিয়ার্স ৯৯, মিলার ৪৯, ডুমিনি ২৩, বেহারদিন ৬৪*, ফিল্যান্ডার ১০*, নাভিদ ৩/৬৩, তৌকির ১/৪৭, শাজাদ ১/৫৯, জাভেদ ১/৮৭)।

আরব আমিরাত : ৪৭.৩ ওভারে ১৯৫ (আমজাদ ২১, বেরেনজার ৫, খুররাম ১২, শাইমান ৩৯, পাতিল ৫৭*, হায়দার ৭, জাভেদ ৫, নাভিদ ১৭, তৌকির ৩, শাজাদ ০, আলহাশমি আহতজনিত অনুপস্থিত; ডি ভিলিয়ার্স ২/১৫, মরকেল ২/২৩, ফিল্যান্ডার ২/৩৪,  ডুমিনি ১/১২,  স্টেইন ১/৪০,তাহির ১/৪০)

ফল : দক্ষিণ আফ্রিকা ১৪৬ রানে জয়ী

ম্যাচ সেরা : এবি ডি ভিলিয়ার্স।