স্টেইনকে নিয়েই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

Looks like you've blocked notifications!

গত ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে খেলার সময় কাঁধের চোটে পড়েছিলেন ডেল স্টেইন। তার পর থেকেই তিনি মাঠের বাইরে। তবে পুরোপুরি সুস্থ না হলেও বিশ্বের অন্যতম দ্রুততম বোলারকে নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা।

দুই বছর আগে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা ১৫ জনের মধ্যে ১০ জনই আছেন এবারের প্রোটিয়াদের দলে। যদিও কিছুটা বিস্ময়করভাবে মর্নে মরকেল সুযোগ পাননি। এই দীর্ঘদেহী পেসার অবশ্য গত বিশ্বকাপের পর মাত্র একটি টি-টোয়েন্টি খেলারই সুযোগ পেয়েছেন। ঘরোয়া ক্রিকেটে ভালো খেললেও দলে ফিরতে পারেননি মর্নের বড় ভাই অ্যালবি মরকেল।

টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা প্রতিযোগিতায় প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাচ্ছেন দুই ফাস্ট বোলার কাইল অ্যাবট ও কাগিসো রাবাদা, ব্যাটসম্যান রাইলি রুসো এবং দুই অলরাউন্ডার ক্রিস মরিস ও ডেভিড উইস।

১৫ জনের এই দল নিয়েই আগামী ১৯ ও ২১ ফেব্রুয়ারি দুটো টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। ৪ মার্চ থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও এই দলটিই খেলবে। প্রোটিয়াদের আশা, ইংল্যান্ড না হলেও অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারবেন স্টেইন। দক্ষিণ আফ্রিকানরা অবশ্য দলের সেরা বোলারকে ফিরে পেয়েই উচ্ছ্বসিত। দলটির নির্বাচকমণ্ডলীর আহ্বায়ক লিন্ডা জন্ডির মন্তব্যেই তা প্রতিফলিত, ‘ডেলের প্রত্যাবর্তন আমাদের দলের জন্য দারুণ সুখবর। তিনি দলে দুর্দান্ত অভিজ্ঞতা ও নেতৃত্ব নিয়ে এসেছেন। এ প্রজন্মের একজন অসাধারণ ফাস্ট বোলার হিসেবে তাঁর দক্ষতার কোনো তুলনাই হয় না।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচ ১৮ মার্চ, ইংল্যান্ডের বিপক্ষে। প্রোটিয়াদের গ্রুপের অন্য তিন দল শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল।

দক্ষিণ আফ্রিকা দল
ফাফ দু প্লেসি (অধিনায়ক), কাইল অ্যাবট, হাশিম আমলা, ফারহান বেহারদিন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ক্রিস মরিস, অ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা, রাইলি রুসো, ডেল স্টেইন ও ডেভিড উইজ।