আসছে ব্ল্যাটারের ‘মিশন ফুটবল’

Looks like you've blocked notifications!

ফুটবল প্রশাসক হিসেবে যে বিশাল সম্মান পেতেন একসময়, আজ তা ভূলুণ্ঠিত। গত ডিসেম্বরে দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে আট বছরের জন্য নিষিদ্ধ হওয়া সেপ ব্ল্যাটার এখন হৃত সম্মান পুনরুদ্ধারে ব্যস্ত। আগামী মাসে প্রকাশিতব্য জীবনী হয়তো সম্মান ফিরিয়ে দিতে পারে ফিফার বিদায়ী সভাপতির। ব্ল্যাটারের সাবেক মুখপাত্রর লেখা বইটার নাম ‘মিশন ফুটবল’।

আপাতত জার্মান ভাষায় প্রকাশিত হবে ব্ল্যাটারের জীবনী। জুনে আসবে বইটার ইংরেজি সংস্করণ। গত সেপ্টেম্বরে ব্ল্যাটারের মুখপাত্রর পদ থেকে সরে দাঁড়ানো টমাস রেংলি রচিত ‘মিশন ফুটবল’ সাজানো হয়েছে অনেক ছবি দিয়ে।

বইটির সাফল্যের ব্যাপারে দারুণ আশাবাদী প্রকাশক অ্যালেইন ডাইজিগ। বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেছেন, ‘এটা হতে যাচ্ছে সেপ ব্ল্যাটারের সত্যিকারের জীবনচিত্র। মিস্টার ব্ল্যাটারের অনেক ব্যক্তিগত তথ্য বইটাতে দিয়েছেন মিস্টার রেংলি।’ সুইজারল্যান্ডের একটি অখ্যাত শহরে ক্রীড়া ব্যবস্থাপনার সঙ্গে জড়িয়ে পড়া ব্ল্যাটার কীভাবে সাফল্যের সিঁড়ি বেয়ে ফিফার সর্বোচ্চ পদে আসীন হয়েছিলেন, সেসব কথাও উঠে এসেছে বইটিতে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্রীড়া সংগঠন ফিফার দুঃসময়ের সূচনা গত বছরের মে মাসে। সুইজারল্যান্ডের জুরিখে ফিফা কংগ্রেস শুরু হওয়ার দুই দিন আগে দুর্নীতির অভিযোগে একটি হোটেল থেকে কয়েকজন শীর্ষ পর্যায়ের ফুটবল কর্মকর্তাকে গ্রেপ্তার করেছিল সুইস পুলিশ। এর পরই একের পর এক ফিফার দুর্নীতি আর অনিয়মের তথ্য প্রকাশ হতে থাকে ফুটবলবিশ্বে। যার জের ধরে দীর্ঘ ১৭ বছর ফিফা সভাপতির দায়িত্বে থাকা ব্ল্যাটার আজ ফুটবল থেকে নির্বাসিত। ডাইজিগ অবশ্য জানিয়েছেন ‘মিশন ফুটবল’ রচনার উদ্যোগ নেওয়া হয়েছিল মে মাসের অনেক আগেই।