মার্টিন ক্রো আর নেই

Looks like you've blocked notifications!
গত বছর বিশ্বকাপ চলার সময় একটি অনুষ্ঠানে মার্টিন ক্রো। ছবি : এএফপি

দীর্ঘ চার বছর ক্যানসারের সঙ্গে লড়াই চলছিল। সেই লড়াইয়ে শেষ পর্যন্ত হার মানতে হলো মার্টিন ক্রোকে। আজ বৃহস্পতিবার মারা গেছেন তিনি। নিউজিল্যান্ডের ক্রিকেট-ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানের বয়স হয়েছিল ৫৩ বছর।

১৩ বছরের ক্যারিয়ারে মার্টিন ক্রোর কীর্তির সংখ্যা কম নয়। চোটের কারণে ১৯৯৫ সালে অবসর নিতে বাধ্য হয়েছিলেন তিনি। সে সময় দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রান (৫,৪৪৪), ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস (২৯৯), সবচেয়ে বেশি শতক (১৭টি) আর সবচেয়ে বেশি অর্ধশতকের (৩৫টি) রেকর্ড ছিল তাঁর দখলে।

৩৩ বছর বয়সে অকাল অবসরের মতো আরেকটা আক্ষেপ ছিল মার্টিন ক্রোর জীবনে। প্রথম নিউজিল্যান্ডার হিসেবে টেস্টে ত্রিশতকের দ্বারপ্রান্তে পৌঁছেও তিনি ‘ইতিহাস’ গড়তে পারেননি। ১৯৯১ সালে ওয়েলিংটনে শ্রীলঙ্কার বিপক্ষে ২৯৯ রানে আউট হওয়ার আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছিল তাঁকে।

শুধু টেস্ট নয়, ওয়ানডেতেও তিনি ছিলেন সফল ব্যাটসম্যান। ১৪৩ ম্যাচে চারটি শতক, ৩৪টি অর্ধশতকসহ ৪,৭০৪ রান সে সাক্ষ্যই দিচ্ছে। ১৯৯২ বিশ্বকাপে মার্টিন ক্রোর বুদ্ধিদীপ্ত অধিনায়কত্ব আর দুর্দান্ত ব্যাটিং সেমিফাইনালে পৌঁছে দিয়েছিল কিউইদের। অকল্যান্ডের ইডেন পার্কে পাকিস্তানের বিপক্ষে সেমিফাইনালে ৮৩ বলে ৯১ রানের চমৎকার ইনিংস খেলে দলকে এনে দিয়েছিলেন ভালো সংগ্রহ। তবে ইনজামাম-উল-হকের ঝড়ো ইনিংসের (৩৭ বলে ৬০ রান) কাছে হার মেনে ঘরের মাঠের বিশ্বকাপ থেকে হতাশা নিয়ে বিদায় নিতে হয়েছিল নিউজিল্যান্ডকে।

অবসরের পরও ক্রিকেটের মায়া ছাড়তে পারেননি মার্টিন ক্রো। ক্রিকেট নিয়ে লেখালেখি করেছেন, দিয়েছেন ধারাভাষ্যও। আজ সেসব শুধুই অতীত।