ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশ এখন পাঁচে

Looks like you've blocked notifications!

আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। তবে একটা বড় সুখবর এসেছে বাংলাদেশের ক্রিকেটে। ওয়ানডে র‍্যাংকিংয়ে সাত নম্বরে থেকে পাঁচে উঠে গেল বাংলাদেশ ক্রিকেট দল। সোমবার আইসিসির সভা থেকে ফিরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান খবরটি নিশ্চিত করেছেন।

অবশ্য গত বেশ কিছুদিন কোনো ওয়ানডে ম্যাচ খেলেনি বাংলাদেশ। তবে হালনাগাদ ফলে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৭ থেকে বেড়ে হয়েছে ১০১। তাই র‍্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে গেলেন মাশরাফিরা।

র‍্যাংকিংয়ে বাংলাদেশ পাঁচে ওঠায় আরেকটি বড় সুখবর পেয়েছেন মাশরাফি-সাকিব-মুস্তাফিজরা। ২০১৯ সালের বিশ্বকাপে আর বাছাই পর্বে খেলতে হবে না তাঁদের। সেই আসরে সরাসরি খেলবেন তাঁরা।

হালনাগাদ করার সময় গত এক বছরের সবগুলো ম্যাচের শতভাগ পয়েন্ট এবং এর আগের দুই বছরের ম্যাচগুলোর ৫০ শতাংশ পয়েন্ট যুক্ত করা হয়। আর এই কারণে গত প্রায় পাঁচ মাসের বেশি সময় কোনো ওয়ানডে ম্যাচ না খেলেও র‍্যাংকিংয়ে দারুণ উন্নতি হয়েছে বাংলাদেশের।

২০১৪ সালের নভেম্বর থেকে বাংলাদেশ ওয়ানডেতে ভালো খেলে আসছে। বিশেষ করে গত বছর ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের সাফল্যের সূচনা হয়েছিল। এরই ধারাবাহিকতায় ঘরের মাঠে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ সাফল্য পায় বাংলাদেশ দল।

তাই সে সময় র‍্যাংকিংয়ে সাত নম্বরে উঠে যায় বাংলাদেশ। এবার তো আরো উন্নতি হয়েছে।

১২৮ রেটিং পয়ে​ন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। তাদের পরই আছে নিউজিল্যান্ড। তাদের রেটিং ১১৭। এ ছাড়া ভারত (১১৫ রেটিং) তৃতীয় ও দক্ষিণ আফ্রিকা (১১৪ রেটিং) আছে চতুর্থ স্থানে। আর বাংলাদেশের পরে আছে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।