ফাইনালেও ‘নির্ভীক’ ক্রিকেটের ঘোষণা ম্যাককালামের

Looks like you've blocked notifications!
ফাইনালের আগের দিন প্র্যাকটিসে নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। ছবি: এএফপি

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল নিউজিল্যান্ড। প্রথমবারের মতো ফাইনালে ওঠা কিউইদের নৈপুণ্যে ক্রিকেটপ্রেমীরা মুগ্ধ। অস্ট্রেলিয়ার বিপক্ষে শিরোপা জয়ের অন্তিম লড়াইয়েও পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান ব্রেন্ডন ম্যাককালাম। আগের ম্যাচগুলোর মতো রোববার ফাইনালেও আক্রমণাত্মক হয়ে ‘নির্ভীক’ ক্রিকেট খেলার প্রত্যয় কিউই অধিনায়কের কণ্ঠে।  

এবারের বিশ্বকাপের অন্যতম ‘ফেভারিট’ অস্ট্রেলিয়া। এই মর্যাদাকে সঙ্গী করে ফাইনালে উঠে গেছে মাইকেল ক্লার্কের দল। তবে টানা ৮ ম্যাচ জয়ী নিউজিল্যান্ডের পারফরম্যান্স নিঃসন্দেহে সবচেয়ে চমকজাগানো। ম্যাককালামের বিশ্বাস, বিশ্বকাপজুড়ে ‘নির্ভীক’ ক্রিকেটই তাঁদের সাফল্যের প্রধান কারণ। ফাইনালেও বুক ফুলিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছেন কিউই অধিনায়ক, “আমরা হেরে যাওয়াকে ভয় পাই না। আমাদের এভাবেই খেলতে হবে। এভাবেই আমরা সেরা দলগুলোকে নিয়মিতভাবে হারাতে পারব। আমরা কী অর্জন করতে পারি সে কথাই শুধু ভাবছি। সবসময় হয়তো এটা কাজ করবে না। কখনো-কখনো আমাদের চিন্তা-ভাবনা ভুলও হয়ে যায়। কিন্তু এটাই আমাদের সাফল্যের শিখরে পৌঁছে দিতে পারে। তাই আমরা এভাবেই খেলব। তাহলে আমাদের নির্ভীক ক্রিকেট-বোধ আরো জাগ্রত হবে। ‘আমরাও পারি’  মনোভাবই আমাদের সাফল্যের পথে এগিয়ে দেবে।”

গ্রুপ পর্বে নাটকীয়ভাবে অস্ট্রেলিয়া এবং সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নিউজিল্যান্ড প্রমাণ করেছে, চাপ সামলানোর ভালোই ক্ষমতা আছে তাদের। ফাইনালেও সতীর্থদের কাছে তেমনই প্রত্যাশা ম্যাককালামের, ‘আমি আত্মবিশ্বাসী, আমরা কাল ভালো খেলব। এটা হয়তো আমাদের কোনো কিছুর নিশ্চয়তা দেবে না। এর মানে এই নয় যে অস্ট্রেলিয়া আমাদের হারাতে পারবে না। কিন্তু আমি আত্মবিশ্বাসী, আমরা সুযোগের সদ্ব্যবহার করে পুরো টুর্নামেন্টের মতো আবারও আমাদের দক্ষতার পরিচয় দিতে পারব।’

নিউজিল্যান্ডের জন্য সুখবর, পিঠের ব্যথা থেকে সেরে উঠেছেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টরি। ফাইনালে কিউইরা তাই অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামবে বলে জানিয়েছেন ম্যাককালাম।