রেকর্ডের হাতছানি সুয়ারেজের সামনে

Looks like you've blocked notifications!

২০১৪ সালে বার্সেলোনায় যোগ দেওয়ার পর থেকেই দারুণ সফল লুইস সুয়ারেজ। করে চলেছেন একের পর এক গোল। প্রথম মৌসুমেই বার্সেলোনার হয়ে ট্রেবল জিতেছিলেন উরুগুয়ের এই স্ট্রাইকার। এবারের মৌসুমেও জিতে নিতে পারেন মৌসুমের বড় দুই শিরোপা। ব্যক্তিগতভাবেও সুয়ারেজ অর্জন করতে পারেন দারুণ এক কৃতিত্ব। মাত্র একটি গোল করলেই তিনি হয়ে যাবেন উরুগুয়ের খেলোয়াড় হিসেবে বার্সেলোনার পক্ষে সর্বোচ্চ গোল করার নতুন রেকর্ডের মালিক।

উরুগুয়ের ফুটবলার হিসেবে বার্সেলোনার জার্সি গায়ে সর্বোচ্চ ৮১টি গোল করার রেকর্ডটি দীর্ঘদিন ধরে ছিল র‍্যামন আলবার্তো ভিলাভার্দে ভারকুয়েজের দখলে। ১৯৫৪ সাল থেকে দশটি মৌসুমে মোট ২২৪টি ম্যাচ খেলে ৮১টি গোল করেছিলেন উরুগুয়ের সাবেক এই ফরোয়ার্ড। আর সুয়ারেজ ভারকুয়েজকে ছুঁয়ে ফেলেছেন মাত্র দুটি মৌসুমেই। এখন পর্যন্ত ৯৪টি ম্যাচ খেলেই ৮১টি গোল করে ফেলেছেন সুয়ারেজ। আর মাত্র একটি গোল করলেই ভারকুয়েজকে ছাড়িয়ে যেতে পারবেন উরুগুয়ের এই তারকা। আর রেকর্ডগড়া সেই গোলটা সুয়ারেজ করে ফেলতে পারেন আগামী শনিবার গ্রানাডার বিপক্ষেই। এই ম্যাচে জয় পেলে বার্সেলোনাও মেতে উঠতে পারবে টানা দ্বিতীয়বারের মতো লা লিগার শিরোপাজয়ের উল্লাসে।

এবারের মৌসুমে নিজের একটি রেকর্ড অবশ্য আগেই ভেঙে দিয়েছেন সুয়ারেজ। ২০০৯-১০ মৌসুমে অ্যাজাক্সের হয়ে এক মৌসুমে নিজের সর্বোচ্চ ৪৯টি গোল করেছিলেন এই উরুগুয়ের স্ট্রাইকার। আর এবার বার্সেলোনার জার্সি গায়ে করে ফেলেছেন ৫১টি গোল। লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটাও হয়তো উঠে যেতে পারে সুয়ারেজের হাতে। ৩৪টি ম্যাচ খেলে তিনি করেছেন ৩৭টি গোল। আর ৩৩ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো।

২০০৯-১০ মৌসুম থেকে লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার নিজেদের মধ্যেই ভাগাভাগি করে নিয়েছিলেন লিওনেল মেসি ও রোনালদো। ছয়টি মৌসুমে দুজনেই এই পুরস্কার জিতেছেন তিনবার করে। তবে এবার মেসি-রোনালদোর এই আধিপত্য ভেঙে দিতে পারেন সুয়ারেজ। মজার ব্যাপার হলো ‘মেসি-রোনালদো যুগ’ শুরুর আগে ২০০৮-০৯ মৌসুমেও লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটি উঠেছিল একজন উরুগুয়ের ফুটবলারের হাতে। সেবার আতলেতিকো মাদ্রিদের জার্সি গায়ে ৩২ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ডিয়েগো ফোরলান।