হিউজকে শিরোপা উৎসর্গ ক্লার্কের

Looks like you've blocked notifications!
হাতে শিরোপার স্মারক। জীবনের শেষ ওয়ানডেতে সতীর্থদের ভালোবাসায় সিক্ত মাইকেল ক্লার্ক। ছবি : রয়টার্স

বেঁচে থাকলে হয়তো ক্লার্ক-স্মিথ-ওয়ার্নার-ওয়াটসনদের সঙ্গে ফিল হিউজও মেতে উঠতেন অস্ট্রেলিয়ার পঞ্চম বিশ্বকাপ জয়ের আনন্দে। গত নভেম্বরে ক্রিকেট মাঠে মাথায় বলের আঘাত পেয়ে অকালে প্রাণ হারিয়েছেন হিউজ। বিশ্বসেরা হওয়ার আনন্দঘন মুহূর্তেও সেই মর্মান্তিক ঘটনা ভুলতে পারেননি তাঁর সতীর্থরা। বিশ্বকাপের শিরোপা হিউজকে উৎসর্গ করেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক।

ফাইনালে নিউজিল্যান্ডকে সাত উইকেটে হারানোর পর ট্রফি হাতে নিয়ে ক্লার্ক হিউজকে অভিহিত করেছেন দলের ‘ষোড়শ’ খেলোয়াড় হিসেবে, “আমি নিশ্চিত, এই মঞ্চে যাঁরা উপস্থিত আছেন তাঁদের প্রত্যেকে বলবেন আমরা ১৬ জন খেলোয়াড় নিয়ে এই বিশ্বকাপ খেলেছি। এই জয় আমাদের ছোটভাই ফিলিপ হিউজকে উৎসর্গ করলাম। বেঁচে থাকলে ‘হিউজি’ও এখন অন্য সবার মতো উল্লাসে মেতে উঠত। আমি সবাইকে নিশ্চয়তা দিচ্ছি, আজ রাতে আমরা প্রাণ খুলে এই সাফল্য উদযাপন করব।”

আগেই জানিয়েছিলেন, বিশ্বকাপ ফাইনালই হবে তাঁর জীবনের শেষ ওয়ানডে। টেস্ট ক্রিকেট থেকে অবশ্য এখনই অবসরের ভাবনা নেই ক্লার্কের। এবং এখন থেকে  অস্ট্রেলিয়ার হয়ে প্রতিটি ম্যাচে হিউজের স্মরণে কালো বাহুবন্ধনী পরে নামবেন তিনি, ‘বাহুবন্ধনীতে লেখা আছে পিএইচ। আমি অস্ট্রেলিয়ার হয়ে যত ম্যাচ খেলব, সবগুলোতেই এটা পড়ে মাঠে নামব। গত কয়েকটা মাস খুব কঠিন গেছে আমার।’

২০১৪ সালের নভেম্বরে সিডনিতে একটি প্রথম শ্রেণীর ম্যাচে শন অ্যাবটের বাউন্সারে মাথায় আঘাত পান হিউজ। পরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়।