জয় দিয়ে মৌসুম শুরু বোল্টের

Looks like you've blocked notifications!

টানা তৃতীয়বারের মতো তিনটি অলিম্পিক সোনা জয়ের লক্ষ্য নিয়ে রিও অলিম্পিকে অংশ নিতে যাচ্ছেন উসাইন বোল্ট। সে লক্ষ্যে মৌসুমের শুরুটাও দারুণভাবে করেছেন বিশ্বের দ্রুততম মানব। জয় পেয়েছেন ১০০ মিটার দৌড়ে।

গত বছর বেইজিংয়ে বিশ্বচ্যাম্পিয়নশিপে তিনটি সোনা জয়ের পর এবারই প্রথমবারের মতো ট্র্যাকে নেমেছিলেন বোল্ট। কেম্যান ইনভাইটেশনালে ১০০ মিটার দৌড় শেষ করতে জ্যামাইকান এই অ্যাথলেটের সময় লেগেছে ১০.০৫ সেকেন্ড। ০.০৭ সেকেন্ডের ব্যবধানে পিছিয়ে থেকে ফিনিশিং লাইন ছুঁয়ে দ্বিতীয় হয়েছেন আমেরিকার ডেন্টারিউস লোকে। এ বছরের প্রথম এই প্রতিযোগিতায় নিজের পারফরম্যান্স নিয়ে অবশ্য খুব বেশি সন্তুষ্ট হতে পারেননি বোল্ট। তবে ইনজুরির কবল থেকে মুক্ত থাকতে পারাটাকেই সফলতা হিসেবে দেখছেন তিনি, ‘এটা আমার সেরা পারফরম্যান্স ছিল না। কিন্তু মূল বিষয়টা হচ্ছে ইনজুরিমুক্ত থাকা। আমি খুব বেশি স্বাচ্ছন্দ্য বোধ করিনি। কিন্তু আমি সব সময়ই বলেছি যে, মৌসুমের প্রথম দৌড়ে অংশ নিয়েই বাড়তি কিছু করাটা খুব কঠিন।’

২০০৮ ও ২০১২ সালের অলিম্পিকে তিনটি ইভেন্টে অংশ নিয়ে তিনটিতেই সোনা জিতেছিলেন বোল্ট। এবারের রিও অলিম্পিকেও ১০০, ২০০ ও ৪০০ মিটার রিলে দৌড়ে অংশ নিতে যাচ্ছেন সোনা জয়ের লক্ষ্য নিয়ে। ২৯ বছর বয়সী এই অ্যাথলেট এবারই হয়তো শেষবারের মতো অংশ নেবেন অলিম্পিকে। ফলে শেষ অলিম্পিকটা স্মরণীয় করে রাখার সর্বোচ্চ চেষ্টাই করবেন তিনি।

৯.৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড় শেষ করার বিশ্বরেকর্ডটি বর্তমানে আছে বোল্টের দখলে। ২০০ মিটার দৌড়ের বিশ্বরেকর্ডও নিজের করে নিয়েছেন এই জ্যামাইকান অ্যাথলেট। এখানে তাঁর টাইমিং ১৯.১৯ সেকেন্ড।