অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়ার অ্যাথলেটরা

Looks like you've blocked notifications!
রিও অলিম্পিকে এভাবে পতাকা ওড়াতে পারবেন না রাশিয়ার অ্যাথলেটরা। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক অ্যাথলেটিকস থেকে গত বছরই নিষিদ্ধ করা হয়েছিল রাশিয়াকে। রিও অলিম্পিকে অংশ নেওয়ার জন্য রাশিয়ার অ্যাথলেটরা তাই তাকিয়ে ছিলেন ক্রীড়াবিষয়ক বিশেষ আদালতের দিকে। আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশনের (আইএএএফ) রায়ের বিরুদ্ধে সেখানেই আপিল করেছিলেন ৬৮ জন অ্যাথলেট ও রাশিয়ান অলিম্পিক কমিটি। কিন্তু সেই আপিলেও কোনো কাজ হয়নি। আইএএএফের দেওয়া রায়ই বহাল রেখেছে ক্রীড়াবিষয়ক আদালত। অর্থাৎ রিও অলিম্পিকে অংশ নিতে পারছেন না রাশিয়ার অ্যাথলেটরা।

গত বছর ডোপিং পরীক্ষায় কারচুপির অভিযোগে অ্যাথলেটিকস থেকে নিষিদ্ধ করা হয়েছিল রাশিয়াকে। ডোপিং কারচুপিতে রাষ্ট্রীয়ভাবে মদদ দেওয়ার অভিযোগও আছে রাশিয়ার বিরুদ্ধে। আর সেজন্য অলিম্পিকের সব খেলা থেকেই রাশিয়াকে নিষিদ্ধ করার সুপারিশ জানানো হয়েছে বিশ্ব মাদকবিরোধী সংস্থার (ওয়াডা) পক্ষ থেকে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কী সিদ্ধান্ত নেবে, তা এখনো নিশ্চিত না। তবে রিও অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটরা যে অংশ নিতে পারছেন না তা নিশ্চিতই হয়ে গেল ক্রীড়াবিষয়ক আদালতের রায়ের পর।

নতুন এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশন (আইএএএফ)। সংগঠনটির এক মুখপাত্র বলেছেন, ‘ক্রীড়াবিষয়ক আদালত নিশ্চিত করেছে যে, রিও অলিম্পিকে অংশ নেওয়ার জন্য রাশিয়ার কোনো অ্যাথলেটকে নির্বাচন করতে পারবে না রাশিয়ার অলিম্পিক কমিটি।’ আইএএএফের অবস্থানকে সমর্থন দেওয়ার জন্য ক্রীড়াবিষয়ক আদালতের প্রতি সন্তুষ্টিও প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি রাশিয়ার ডোপিং কেলেঙ্কারি নিয়ে নতুন এক প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব মাদকবিরোধী সংস্থার (ওয়াডা)। সেখানে বলা হয়েছে, ২০১০ ও ২০১৪ সালে অনুষ্ঠিত দুটি শীতকালীন অলিম্পিক, ২০১৩ সালের বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ডোপিং পরীক্ষায় কারচুপি করেছিলেন রাশিয়ার অ্যাথলেটরা। আর এই কাজে সহায়তা করেছিলেন রাশিয়ার ক্রীড়া মন্ত্রণালয়ের কর্মকর্তারা। পাঁচ বছর ধরেই অ্যাথলেটদের ডোপিং পরীক্ষার কারচুপিতে রাষ্ট্রীয় মদদ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে এই প্রতিবেদনে। ওয়াডার এই প্রতিবেদন সামনে রেখে অলিম্পিকের সব ধরনের খেলা থেকেই রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিতে পারে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।