ইতিহাস গড়ার প্রত্যয় নিয়ে রিওতে বোল্ট

Looks like you've blocked notifications!

তাঁর জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিল ব্রাজিলের মানুষ। ব্রাজিলিয়ানদের প্রতীক্ষার অবসান হলো অবশেষে। বৃহস্পতিবার রিও অলিম্পিকে অংশ নিতে ব্রাজিলের মাটিতে পা রাখলেন উসাইন বোল্ট। বিশ্বের দ্রুততম মানবের সামনে এখন টানা তিনটি অলিম্পিকে তিনটি স্বর্ণপদক জয়ের চ্যালেঞ্জ।

রিও ডি জেনিরোর বিমানবন্দরে সেই আমুদে স্বভাবের বোল্টকেই খুঁজে পেয়েছেন ভক্তরা। কালো ট্র্যাকসুট, মাথায় কালো টুপি আর কালো সানগ্লাস পরে, কানে হেডফোন গুঁজে বেশ খোশমেজাজেই ছিলেন ‘বজ্র বোল্ট’। ছবি তোলার সময় বিশেষ কিছু ভঙ্গি করে মনোরঞ্জনও করলেন আশপাশের মানুষদের।

মাঝে কিছু দিন চোটের কারণে অস্বস্তিতে ছিলেন বোল্ট। জুলাইয়ের শুরুতে জ্যামাইকার অলিম্পিক ট্রায়ালে অংশ নিতে পারেননি। তবে গত সপ্তাহে লন্ডনের একটি প্রতিযোগিতায় ২০০ মিটার দৌড়ে সবাইকে পেছনে ফেলে ভক্তদের আশ্বস্ত করেছেন তিনি।

বেইজিং আর লন্ডন অলিম্পিকে ১০০ ও ২০০ মিটারের পাশাপাশি ৪X১০০ মিটার রিলের স্বর্ণপদক জিতেছিলেন জ্যামাইকার ‘গতিদানব’। রিওতে এই তিনটি ইভেন্টে আবারও সাফল্য পেলে ‘ট্রিপল ট্রিপল’-এর অনন্য কীর্তি গড়বেন বোল্ট, নাম লেখাবেন ইতিহাসের পাতায়। কথাটা ভালোমতো জানেন বলেই রিওতে পৌঁছে তাঁর মন্তব্য, ‘আমি জানি এই খেলাটাও চায় আমি যেন জিতি আর সবার ওপরে থাকি। শুধু এটাই বলতে পারি, তিনটি স্বর্ণপদকের একটাও হারাতে চাই না।’

ডোপিংয়ের দায়ে রুশ অ্যাথলেটদের নিষেধাজ্ঞায় জোর ধাক্কা খেয়েছে লাতিন আমেরিকার প্রথম অলিম্পিক। অলিম্পিকের অন্যতম আকর্ষণ অ্যাথলেটিকস। আর অ্যাথলেটিকসের সবচেয়ে বড় আকর্ষণ হলেন বোল্ট। বিশ্বের দ্রুততম মানব কি পারবেন রিওতেও জ্বলে উঠে ইতিহাস গড়তে?