মেসির ৪০০ গোল, পেনাল্টিতে ব্যর্থ রোনালদো

Looks like you've blocked notifications!
বার্সেলোনার জার্সি গায়ে ৪০০তম গোল করে উল্লসিত লিওনেল মেসিকে (ডানে) জড়িয়ে অভিনন্দন জানাচ্ছেন লুইস সুয়ারেজ। ছবি : রয়টার্স

স্প্যানিশ লা লিগায় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর আর ছয়টি করে ম্যাচ বাকি। অথচ বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের মধ্যে এখনো ব্যবধান মাত্র দুই পয়েন্ট। শনিবার রাতে জিতেছে দুই পরাশক্তিই। লিওনেল মেসি আর লুইস সুয়ারেজের লক্ষ্যভেদে বার্সা ২-০ গোলে হারিয়েছে ভ্যালেন্সিয়াকে। কাতালানদের হয়ে মেসির ৪০০তম গোলের আনন্দের রাতে পেনাল্টি থেকে গোল করতে পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো। পরে অবশ্য গোল করে সেই ‘ক্ষতি’ পুষিয়ে দিয়েছেন পর্তুগিজ তারকা। রিয়ালও ৩-১ গোলে জিতেছে মালাগার বিপক্ষে।

৭৮ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষস্থান ধরে রেখেছে বার্সা। দুই পয়েন্ট কম নিয়ে রিয়ালের অবস্থান দ্বিতীয়। দেপোর্তিভো লা করুনাকে ২-১ গোলে হারিয়ে ৬৯ পয়েন্ট সংগ্রহ করা গতবারের চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদ আছে তৃতীয় স্থানে। তিনটি দলই ৩২টি করে ম্যাচ খেলেছে।

ঘরের মাঠ ন্যু ক্যাম্পে খেলার শুরুতেই সমর্থকদের আনন্দে ভাসিয়ে দেন দারুণ ছন্দে থাকা সুয়ারেজ। গত সপ্তাহে প্যারিস সেইন্ট জার্মেইয়ের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে দুই গোল করা উরুগুয়ের স্ট্রাইকার প্রথম মিনিটেই মেসির পাস থেকে এগিয়ে দেন দলকে।

দশম মিনিটে সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ নষ্ট করে ভ্যালেন্সিয়া। দানি পারেহোর পেনাল্টি দৃঢ়তার সঙ্গে ঠেকিয়ে বার্সাকে রক্ষা করেন ক্লদিও ব্রাভো।

অতিথিদের দুর্ভাগ্যের অবশ্য এখানেই শেষ নয়। পাকো আলকাসারের শট পোস্টে লেগে ফিরে আসায় আরো একবার হতাশায় পুড়তে হয় ভ্যালেন্সিয়াকে।

ঢিমে তালের দ্বিতীয়ার্ধে মেসির ফ্রিকিকও বাধা পেয়েছে পোস্টে। তবে শেষ মুহূর্তে গোল করে সেই দুঃখ ভুলতে পেরেছেন চারবারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

বার্সার মতো রিয়ালও খেলেছে নিজেদের আঙিনা সান্তিয়াগো বার্নাব্যুতে। ২৪ মিনিটে রোনালদোর ফ্রিকিকে দারুণ ভলি করে স্বাগতিক দলকে এগিয়ে দেন সার্জিও রামোস।

৬৭ মিনিটে রোনালদো পেনাল্টি মিস করার দুই মিনিট পর হামেস রদ্রিগেজের প্রায় ২৫ মিটার দূর থেকে নেওয়া জোরালো শট ২-০ গোলে এগিয়ে দেয় রিয়ালকে। ৭১ মিনিটে হুয়ানমি ব্যবধান কমিয়ে রিয়াল-ভক্তদের দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন। তবে ইনজুরি সময়ে রোনালদোর গোল তিন পয়েন্ট নিশ্চিত করে দেয় স্বাগতিকদের।

৩৯ গোল নিয়ে লা লিগার সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রোনালদোর অবস্থান মজবুত। চার গোল কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মেসি।  

জিতলেও গ্যারেথ বেল আর লুকা মদ্রিচের ইনজুরি দুশ্চিন্তায় ফেলে দিয়েছে রিয়ালকে। আগামী বুধবার আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে এই দুজনকে পাওয়া নিয়ে সংশয়ে স্পেনের সফলতম ক্লাবটি।