মেসিকে ফেরানোর আশা নতুন কোচের

Looks like you've blocked notifications!

বেশির ভাগ ক্ষেত্রেই ফুটবল কোচের সাফল্য-ব্যর্থতা নির্ধারণ করা হয় মাঠের পারফরম্যান্স দিয়ে। জয়-পরাজয়ের পরিসংখ্যান দিয়েই বিচার করা হয় কোচকে। তবে আর্জেন্টিনার নতুন কোচ এদগার্ডো বাউজা পড়েছেন খুবই ভিন্ন রকমের পরিস্থিতিতে। মাঠের লড়াই শুরুর আগেই বড় এক পরীক্ষার মুখে পড়তে হচ্ছে তাঁকে। যেখানে তাঁর পাস-ফেল নির্ধারণ করবেন লিওনেল মেসি। এ সময়ের অন্যতম সেরা ফুটবলারকে আবার আন্তর্জাতিক ফুটবলে ফিরিয়ে আনাটাই এখন বাউজার প্রধান চ্যালেঞ্জ

টানা তিনটি বড় প্রতিযোগিতার ফাইনালে উঠেও শিরোপা জিততে না পারার হতাশা থেকে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন মেসি। তাঁকে ফিরিয়ে আনার অনুরোধ জানিয়ে হেন কিছু নেই যা করেননি আর্জেন্টিনার ফুটবলপ্রেমীরা। ডিয়েগো ম্যারাডোনা থেকে শুরু করে আর্জেন্টিনার প্রেসিডেন্ট পর্যন্ত; সবাই মেসিকে অনুরোধ করেছেন অবসরের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য। এত কিছুর পরও এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

নতুন কোচ বাউজা অবশ্য তারপরও আশাবাদী। মেসিকে আবার ফিরিয়ে আনতে পারবেন বলেই মনে করছেন আর্জেন্টাইন এই কোচ। গতকাল মঙ্গলবার লা ন্যাশিওনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমি মেসিকে নিয়ে আশাবাদী। আমি তাঁর সঙ্গে কথা বলব। আর আশা করছি তিনি আবার জাতীয় দলের হয়ে খেলার সিদ্ধান্ত নেবেন। আমি মেসিকে আমার পরিকল্পনা সম্পর্কে সব কিছু খুলে বলব। মাঠে তাঁর অবস্থান কী হবে সেটা নিয়ে আমি মোটেই ভাবছি না। আমার মেসিকে কোনো কিছু বোঝাতে হবে না। আমরা শুধুই ফুটবল নিয়ে কথা বলব।’

এজন্য অবশ্য খুব বেশি সময় পাবেন না বাউজা। আগামী সেপ্টেম্বরেই আর্জেন্টিনাকে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচ খেলতে হবে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে। তার আগেই তাঁকে একটা চূড়ান্ত সিদ্ধান্তে আসতে হবে মেসিকে নিয়ে।

বাউজা নতুন কোচের দায়িত্ব নেওয়ার পর কপাল খুলতে পারে কার্লোস তেভেজের। আবারও সুযোগ পেতে পারেন জাতীয় দলে। সেই যোগ্যতা যে তেভেজের আছে সেটা স্বীকার করে নিয়েছেন বাউজা, ‘আমি অন্য খেলোয়াড়দের মতো তেভেজের কথাও চিন্তা করছি। জাতীয় দলে জায়গা করে নেওয়ার মতো যথেষ্ট যোগ্যতা তেভেজের আছে।’ গত বছরের অক্টোবরের পর আর্জেন্টিনার হয়ে আর কোনো ম্যাচে অংশ নিতে পারেননি তেভেজ।