গেইলদের উসাইন বোল্টের পরামর্শ

Looks like you've blocked notifications!
নিউইয়র্কে এক অনুষ্ঠানে ‘ট্রেডমার্ক’ ধনুক ছোড়ার ভঙ্গিতে বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট। ছবি : এএফপি

ছোটবেলায় ইচ্ছা ছিল ক্রিকেটার হওয়ার। কিন্তু পাকেচক্রে হয়ে গেছেন অ্যাথলেট। বিশ্বজোড়া খ্যাতি পেয়েছেন দ্রুততম মানব হিসেবে। কিন্তু ক্রিকেট এখনো উসাইন বোল্টের হৃদয়ে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের হারানো গৌরব ফিরিয়ে আনতে তিনি ব্যাকুল। ক্যারিবীয় ক্রিকেটারদের এ বিষয়ে পরামর্শও দিয়েছেন জ্যামাইকাকে ছয়টি অলিম্পিক সোনা উপহার দেওয়া বোল্ট।

ক্রিকেটের সবচেয়ে বিখ্যাত ওয়েবসাইট ‘ক্রিকইনফো’কে দেওয়া সাক্ষাৎকারে ২৮ বছর বয়সেই জীবন্ত-কিংবদন্তিতে পরিণত এই স্প্রিন্টার বলেছেন, ‘আমি ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের পুরনো দিনের কিংবদন্তি ক্রিকেটারদের সঙ্গে কথা বলতে বলব। কীভাবে তাঁরা ক্রিকেটের শীর্ষে উঠেছিলেন তা শোনার জন্য এই পরামর্শ দিচ্ছি। একই সঙ্গে তাঁদের নিজেদের খেলার উন্নতির জন্যও কাজ করতে হবে।’
 
১৯৮৬ সালে বোল্টের জন্মের সময় বিশ্বক্রিকেটে মহাপরাক্রমশালী ছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেটভক্ত বাবার সৌজন্যে ব্যাট-বলের লড়াই দেখে বড় হয়েছেন বোল্ট। ক্রিকেটে তাঁর দুটো প্রিয় মুহূর্ত আছে। একটি ব্রায়ান লারার ৪০০ রানের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস রেকর্ড গড়া। অন্যটি কোর্টনি ওয়ালশের সর্বোচ্চ উইকেট শিকারের মালিক হওয়া। সাক্ষাৎকারে সে কথা বলেছেনও তিনি।

কিন্তু অনেক দিন ক্যারিবীয় ক্রিকেটে তেমন উজ্জ্বল মুহূর্তের জন্ম হয় না। অ্যাথলেটিক ট্র্যাকে একের পর এক কীর্তি গড়ে চললেও বোল্ট তাই ব্যথিত।