ব্যাট হাতে আমিরের রেকর্ড

Looks like you've blocked notifications!

মোহাম্মদ আমিরের আলো ছড়ানোর কথা ছিল বল হাতে। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে অ্যালেক্স হালেস, জস বাটলার, ওয়েন মরগানদের ঝড়ো ব্যাটিংয়ের কাছে পাত্তাই পাননি পাকিস্তানের এই প্রতিভাবান বাঁহাতি পেসার। বল হাতে সুবিধা করতে না পেরে তাই যেন ব্যাটসম্যানদের দলেই ভিড়ে গিয়েছিলেন আমির। ইংলিশ ব্যাটসম্যানদের পর ব্যাট হাতে আমিরও গড়েছেন নতুন রেকর্ড।

টস জিতে ব্যাট করতে নেমে পাকিস্তানের বোলারদের নাজেহাল করে দিয়ে ইংল্যান্ড গড়েছিল ওয়ানডের দলীয় সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। ১০ বছর আগে গড়া শ্রীলঙ্কার রেকর্ড ভেঙে দিয়েছিল স্কোরবোর্ডে ৪৪৪ রান জমা করে। জবাবে ব্যাট করতে নেমে ১৯৯ রানেই পাকিস্তান হারিয়েছিল নয় উইকেট। হারটাও নিশ্চিত হয়ে গিয়েছিল তখনই। তবে অনেক ব্যাটিং রেকর্ডের দিনে ম্যাচের শেষটাও আমির করেছেন নতুন এক রেকর্ড গড়ে।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১১ নম্বরে ব্যাট করতে নেমে আমির খেলেছেন অর্ধশতকের ইনিংস। ৪৩তম ওভারে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে আমির করেছেন ২৮ বলে ৫৮ রান। মেরেছেন পাঁচটি চার ও চারটি ছয়।

ওয়ানডেতে ১১ নম্বরে ব্যাট করতে নেমে সবচেয়ে বেশি রান করার আগের রেকর্ডটিও ছিল পাকিস্তানের এক ক্রিকেটারের দখলে। ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষেই ৪৩ রান করেছিলেন শোয়েব আকতার। এবার সেই রেকর্ডটি ভেঙে দিয়েছেন আমির।

২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই আমিরের তুলনা করা হচ্ছিল পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের সঙ্গে। সেটা শুধুই বোলিংয়ের জন্য। তবে ওয়াসিমের মতো ব্যাট হাতেও যে কার্যকর ভূমিকা রাখতে পারবেন, সেটাই যেন প্রমাণ করলেন আমির।

২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ নম্বরে ব্যাট করতে নেমেও আমির একবার খেলেছিলেন ৭৩ রানের অপরাজিত ইনিংস। সেটিও ছিল সে সময়ের রেকর্ড। পরে ২০১১ সালে সেই রেকর্ড ভেঙেছেন ওয়েস্ট ইন্ডিজের রবি রামপল। ভারতের বিপক্ষে তিনি খেলেছেন ৮৬ রানের ইনিংস।