ইয়াসিরের ঘূর্ণিতে পরাস্ত ওয়েস্ট ইন্ডিজ

Looks like you've blocked notifications!
খেলাশেষে জয়ের নায়ক ইয়াসির শাহকে সতীর্থদের অভিনন্দন। ছবি : এএফপি

শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন ছিল ছয় উইকেট। আর ওয়েস্ট ইন্ডিজের ২৮৫ রান। পাকিস্তানের চেয়ে ক্যারিবীয়দের সমীকরণ যে কঠিন ছিল, তা বলাই বাহুল্য। জয় দূরে থাক, ড্র-ও করতে পারেনি ক্যারিবীয়রা। ইয়াসির শাহর ঘূর্ণিতে প্রতিপক্ষকে বিধ্বস্ত করে ১৩৩ রানে আবুধাবি টেস্ট জিতে নিয়েছে পাকিস্তান। তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ায় নিশ্চিত হয়ে গেছে সিরিজ জয়ও।

শেখ জায়েদ স্টেডিয়ামে আজ চার উইকেটে ১৭১ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। শুরুটা খারাপ হয়নি। প্রথম ৯ ওভার নির্বিঘ্নে কাটিয়ে দিয়েছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জারমেইন ব্ল্যাকউড আর রস্টন চেজ। কিন্তু দশম ওভারে আঘাত হেনেছেন ইয়াসির। ২০ রান করা চেজকে উইকেটরক্ষক সরফরাজ আহমেদের গ্লাভসবন্দি করেছেন পাকিস্তানের লেগস্পিনার।

ব্ল্যাকউডও ইয়াসিরের শিকার। ব্ল্যাকউডের দুর্ভাগ্য, একটুর জন্য দ্বিতীয় শতকের দেখা পাননি। বোল্ড হওয়ার আগে ৯৫ রান করেছেন তিনি। তাঁর ১২৭ বলের আক্ষেপজাগানো ইনিংসে ছিল ১১টি চার।

ব্ল্যাকউড-চেজের বিদায়ের পর দলকে বাঁচানোর যথাসাধ্য চেষ্টা করেছিলেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার (১৬), উইকেটরক্ষক শাই হোপ (৪১) ও দেবেন্দ্র বিশু (২৬)। কিন্তু তাতে লাভ হয়নি। চা-বিরতির আগে ৩২২ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস।

১২৪ রানে ৬ উইকেট নিয়েছেন ইয়াসির। টেস্টে এটা তাঁর অষ্টমবারের মতো ইনিংসে পাঁচ উইকেট শিকার। প্রথম ইনিংসে চার উইকেট নেওয়ায় ম্যাচে ইয়াসিরের শিকার ১০টি। টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বার ম্যাচে ১০ উইকেট নিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নিয়েছেন তিনি।

৩০ অক্টোবর থেকে শারজায় শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট। ওই ম্যাচেও জিততে পারলে টি-টোয়েন্টি আর ওয়ানডের পর টেস্ট সিরিজেও ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের লজ্জায় ফেলবে পাকিস্তান।