র‍্যাংকিংয়ে মিরাজের অবিশ্বাস্য উন্নতি

Looks like you've blocked notifications!

কিছুদিন আগেও তাঁকে সেভাবে চিনত না ক্রিকেট-দুনিয়া। তবে বাংলাদেশের ইংল্যান্ড-বধের নায়ক মেহেদি হাসান মিরাজ এ মুহূর্তে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের কেন্দ্রে। মিরপুর টেস্টে ১২ উইকেট নেওয়া এই তরুণ অলরাউন্ডারের অভাবনীয় উন্নতি হয়েছে বোলিং র‍্যাংকিংয়ে। এক লাফে ২৮ ধাপ এগিয়ে মিরাজ এখন ৩৩ নম্বরে।

চট্টগ্রামে অভিষেক টেস্টে ৭ উইকেট নিয়ে আইসিসি টেস্ট বোলিং র‍্যাংকিংয়ে নাম লিখিয়েছিলেন মিরাজ। মিরপুরে অসাধারণ পারফরম্যান্স র‍্যাংকিংয়ে অনেক ওপরে নিয়ে গেছে তাঁকে। দুই টেস্টে ১৯ উইকেট নিয়ে সিরিজসেরা হওয়ার পরদিন আজ সুখবরটা পেয়েছেন এই তরুণ অলরাউন্ডার।

বোলিং র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে মিরাজের অবস্থান দ্বিতীয়। তাঁর সামনে আছেন শুধু সাকিব আল হাসান। র‍্যাংকিংয়ে সাকিবের অবস্থান ১৫তম। সেরা পঞ্চাশে বাংলাদেশের আর একজনই শুধু জায়গা করে নিতে পেরেছেন, ৩৭তম স্থানে থাকা তাইজুল ইসলাম।

টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে এগিয়ে তামিম ইকবাল। বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানের অবস্থান ২০তম। ২৬ ও ২৭তম স্থানে আছেন মুমিনুল হক ও সাকিব। সেরা পঞ্চাশে আছেন আরো দুজন—অধিনায়ক মুশফিকুর রহিম (৪৫) ও মাহমুদউল্লাহ (৪৯)। ইমরুল কায়েস আছেন ৫৩তম স্থানে।

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছেন সাকিব। শীর্ষে আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।