অবশেষে পাকিস্তানে যাওয়ার সিদ্ধান্ত জিম্বাবুয়ের

Looks like you've blocked notifications!
জিম্বাবুয়ের পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি শাহরিয়ার খান। ছবি : এএফপি

জিম্বাবুয়ের পাকিস্তান সফর নিয়ে সোরগোল বেশ ভালোই হলো। সবকিছু চূড়ান্ত হয়ে যাওয়ার পর সফর বাতিলের ঘোষণা এসেছিল জিম্বাবুয়ের ক্রিকেট থেকে। সেই ঘোষণার ২০ মিনিট পরই জানানো হয়েছিল যে, চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। এতকিছুর পরে অবশেষে পাকিস্তানে যাওয়ারই সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে।

২০০৯ সালের মার্চে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বাসে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে বন্ধ হয়ে আছে আন্তর্জাতিক ক্রিকেট। অনেক আলাপ-আলোচনার পর তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফরে যাওয়ার জন্য রাজি হয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু সেটা ভেস্তে যেতে বসেছিল আরো একটি জঙ্গি হামলার পর। তালেবানের হামলায় সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গিয়েছিলেন পাকিস্তানে নিযুক্ত নরওয়ে ও ফিলিপাইনের রাষ্ট্রদূত। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই গত বুধবার করাচিতে একটি বাসে বন্দুকধারীদের হামলায় নিহত হয়েছেন ৪৩ জন। এসব কারণেই হয়তো পাকিস্তান সফর বাতিলের ঘোষণা দিয়েছিল জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড।

তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এসে অবশেষে পাকিস্তান সফর চূড়ান্ত করেছে জিম্বাবুয়ে। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি শাহরিয়ার খান। এক বিবৃতির মাধ্যমে তিনি বলেছেন, ‘সন্ধ্যায় আমাদের জানানো হয়েছে যে তারা পাকিস্তানে আসার ব্যাপারে নেওয়া আগের সিদ্ধান্তেই অটল আছে। আমরা এই ইতিবাচক সিদ্ধান্তকে স্বাগত জানাই।’ জিম্বাবুয়ের ক্রিকেট দলের জন্য ‘সম্ভাব্য সর্বোচ্চ নিরাপত্তা’ নিশ্চিত করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

২০০৯ সালের পর প্রথম টেস্ট দল হিসেবে পাকিস্তান সফরে গিয়ে দুইটি টি-টোয়েন্টি ও তিনটি একদিনের ম্যাচ খেলবে জিম্বাবুয়ে। ২২ মে শুরু হবে প্রথম টি-টোয়েন্টি। সব ম্যাচই অনুষ্ঠিত হবে লাহোরে।