টেনিস র‍্যাংকিংয়ের শীর্ষে অ্যান্ডি মারে

Looks like you've blocked notifications!

২০০৫ সালে অ্যান্ডি মারে যখন পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন, তখন টেনিস বিশ্বে চলছে রজার ফেদেরারের রাজত্ব। একের পর এক গ্র্যান্ড স্লাম শিরোপা জিতে চলেছেন সুইস এই তারকা। নিজেদের চেনাতে শুরু করেছিলেন নোভাক জোকোভিচ, রাফায়েল নাদালও। দীর্ঘ দিন এই তিনজনের ছায়া হয়েই থাকতে হয়েছে মারেকে। ২০০৯ সালে একবার টেনিস র‍্যাংকিংয়ের দুই নম্বরে গেলেও শীর্ষস্থানটা অধরাই ছিল ব্রিটিশ এই টেনিস তারকার। এবার সেই আক্ষেপটা ঘুঁচিয়েই দিয়েছেন মারে। প্রথমবারের মতো দখল করেছেন র‍্যাংকিংয়ের শীর্ষস্থান।

প্যারিস মাস্টার্সের সেমিফাইনালে মাইলোস রোনিকের বিপক্ষে জিতলেই র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে যাওয়ার কথা ছিল মারের। কিন্তু শেষপর্যন্ত তাঁকে খেলতেই হয়নি ম্যাচটা। রোনিকের ইনজুরির কারণে না খেলেই ফাইনালে পা রেখেছেন মারে। সেই সঙ্গে দখল করে নিয়েছেন শীর্ষস্থান।

প্যারিস মাস্টার্সের সর্বশেষ তিনটি আসরেরই শিরোপা জিতেছিলেন জোকোভিচ। কিন্তু এবার তিনি বিদায় নিযেছেন কোয়ার্টার ফাইনাল থেকে। ফলে শীর্ষে যাওয়ার সুযোগ পেয়েছিলেন মারে। সেই সুযোগটা হাতছাড়াও করেননি এসময়ের অন্যতম সেরা এই খেলোয়াড়। টেনিস ইতিহাসের ২৬তম খেলোয়াড় হিসেবে দখল করেছেন শীর্ষস্থান। এবার প্যারিস মাস্টার্সের ফাইনালে জিততে পারলে উদযাপনটা আরো ভালোভাবে করতে পারবেন মারে।

এ বছরটা সত্যিই দারুণ কাটিয়েছেন মারে। প্রথমবারের মতো উইম্বলডন শিরোপা জয়ের পর জিতে নিয়েছেন অলিম্পিকের স্বর্ণপদকও। ১২টি প্রতিযোগিতায় অংশ নিয়ে ফাইনাল পর্যন্ত গিয়েছেন ১১টিতে।