ভালোবাসা দিবসে বোল্টের প্রস্তুতি শুরু

Looks like you've blocked notifications!
গত আগস্টে ব্রাজিলের রিও ডি জেনিরোতে একটি প্রতিযোগিতা শেষে ভক্তদের সঙ্গে হাত মেলাচ্ছেন উসাইন বোল্ট। ছবি : এএফপি

এ বছর অ্যাথলেটিক্সের সবচেয়ে বড় প্রতিযোগিতা বিশ্ব চ্যাম্পিয়নশিপ। অ্যাথলেটিক্সের শ্রেষ্ঠ প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব ধরে রাখার প্রস্তুতি ছয় মাস আগে থেকেই শুরু করতে যাচ্ছেন উসাইন বোল্ট। প্রস্তুতি শুরু করার জন্য বিশ্বের দ্রুততম মানব বেছে নিয়েছেন ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালোবাসা দিবসকে।

বোল্টের প্রস্তুতির জন্য জ্যামাইকার জাতীয় স্টেডিয়ামে ক্যাম্পারডাউন ক্লাসিক নামে একটি প্রতিযোগিতার আয়োজন করেছেন তাঁর কোচ গ্লেন মিলস। এই প্রতিযোগিতায় ১৪ ফেব্রুয়ারি ৪০০ মিটার দৌড়ে অংশ নেওয়ার কথা বোল্টের।

আগামী আগস্টে বেইজিংয়ে অনুষ্ঠেয় বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি এখান থেকেই শুরু করবেন এই জ্যামাইকান তারকা। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত তিনটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আটটি সোনা জিতেছেন বোল্ট। তিন আসরেই ২০০ মিটার ও ৪x১০০ মিটার রিলেতে তিনি ছিলেন অপ্রতিরোধ্য। ২০০৯ ও ২০১৩ সালে জিতেছিলেন ১০০ মিটার স্প্রিন্টের সোনা। ২০১১ সালে শুধু ১০০ মিটারে ‘ডিসকোয়ালিফায়েড’ হয়ে যান ফলস স্টার্টের কারণে।

ইনজুরির কারণে গত বছর তেমন ভালো না কাটলেও কমনওয়েলথ গেমসে ৪x১০০ মিটার রিলেতে সোনা জিতেছিল বোল্টের দল জ্যামাইকা। ইনডোরে ১০০ মিটারের বিশ্ব রেকর্ডও (৯.৯৮ সেকেন্ড) গড়েছিলেন এই ‘গতি-দানব’।