আরেকটি ফেদেরার-জোকোভিচ ফাইনাল

Looks like you've blocked notifications!
রোম মাস্টার্সের ফাইনাল নিশ্চিত করার পর অভিনন্দনের জবাব দিচ্ছেন রজার ফেদেরার (বাঁয়ে) ও নোভাক জোকোভিচ। ছবি : এএফপি

আগামী আগস্টে পূর্ণ করবেন ৩৪ বছর। টেনিসের জন্য বয়সটা একটু বেশি হলেও রজার ফেদেরারের র‍্যাকেটের ঔজ্জ্বল্য ম্লান হয়নি এখনো। রোম মাস্টার্সের ফাইনালে উঠে সে কথাই যেন জানিয়ে দিলেন টেনিসের জীবন্ত কিংবদন্তি। ফাইনালে তাঁর প্রতিপক্ষ র‍্যাংকিংয়ের এক নম্বর খেলোয়াড় নোভাক জোকোভিচ। এ বছর ফেদেরার-জোকোভিচের এটা তৃতীয় ফাইনাল। এর আগে দুবাই চ্যাম্পিয়নশিপ ও ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সের ফাইনালেও মুখোমুখি হয়েছিলেন এ দুই তারকা।

আগামী ২৪ মে থেকে শুরু হবে ক্লে কোর্টের একমাত্র গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। তার আগে রোমের টুর্নামেন্টে অংশ নিয়ে নিজেদের প্রস্তুত করে নিচ্ছেন টেনিস তারকারা। ‘ক্লে কোর্টের রাজা’ রাফায়েল নাদালের অবশ্য টুর্নামেন্টটা ভালো কাটেনি। ফ্রেঞ্চ ওপেনের বর্তমান ও রেকর্ড নয়বারের চ্যাম্পিয়ন ছিটকে পড়েছেন কোয়ার্টার ফাইনাল থেকে, হেরে গেছেন সুইজারল্যান্ডের স্টানিস্লাস ভাভরিঙ্কার কাছে। তবে সেমিফাইনালে স্বদেশী ফেদেরারের বিপক্ষে পাত্তাই পাননি ভাভরিঙ্কা। ম্যাচটা সহজেই ৬-৪ ও ৬-২ গেমে জিতে ফাইনালে উঠে গেছেন ফেদেরার। অন্য সেমিফাইনালে জোকোভিচও পেয়েছেন সহজ জয়। ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন স্পেনের দাভিদ ফেরারকে।

২০০৫ সাল থেকে রোম মাস্টার্সে একচ্ছত্র আধিপত্য ছিল নাদালের। সর্বশেষ ১০টি আসরের মধ্যে সাতটি শিরোপাই উঠেছিল এই স্প্যানিশ তারকার হাতে। বাকি তিনবার জিতেছিলেন জোকোভিচ। অন্যদিকে চারবার ফাইনালে উঠলেও এ প্রতিযোগিতার শিরোপা এখনো অধরা ফেদেরারের। পঞ্চম প্রচেষ্টায় সফল হতে পারবেন তো ১৭টি গ্রান্ড স্ল্যামের মালিক?

এ বছর মুখোমুখি দুই ফাইনালে একবার করে শিরোপার আনন্দে মেতে উঠেছেন জোকোভিচ ও ফেদেরার। দুবাই চ্যাম্পিয়নশিপের ফাইনালে ফেদেরার জিতেছিলেন ৬-৩, ৭-৫ গেমে। তবে ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সের ফাইনালেই ‘প্রতিশোধ’ নিয়ে নেন জোকোভিচ; ফেদেরারকে হারিয়ে দেন ৬-৩, ৬-৭, ৬-২ গেমে। এ বছরের তৃতীয় লড়াইয়ে শেষ হাসি কে হাসবেন, তা দেখতে উন্মুখ টেনিসপ্রেমীরা।

এর আগে ৩৮টি ম্যাচে মুখোমুখি হয়েছিলেন জোকোভিচ ও ফেদেরার। এর মধ্যে ২০টিতে জিতেছেন ফেদেরার, জোকোভিচের জয় ১৮ ম্যাচে।