বর্ষসেরা অ্যাথলেট উসাইন বোল্ট

Looks like you've blocked notifications!

২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাঁচবার বর্ষসেরা অ্যাথলেটের পুরস্কার জিতেছিলেন উসাইন বোল্ট। গত দুই বছর আর সেরার কাতারে আসতে পারেননি বিশ্বের দ্রুততম মানব। তবে এবার রিও অলিম্পিকে তিনটি স্বর্ণজয়ের পর আবার হারানো স্থানটা পুনরুদ্ধার করেছেন জ্যামাইকান এই অ্যাথলেট। এ নিয়ে ষষ্ঠবারের মতো বর্ষসেরা অ্যাথলেটের পুরস্কার জিতলেন তিনি।

এ বছর আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশনের দেওয়া এই বর্ষসেরার পুরস্কার যে বোল্টের হাতেই উঠবে তা জানাই ছিল। তবে মেয়েদের বিভাগে এই পুরস্কার জিতে চমক জাগিয়েছেন ইথিওপিয়ার দূরপাল্লার দৌড়বিদ আলমাজ আয়ানা। রিও অলিম্পিকে ১০ হাজার মিটার দৌড়ের বিশ্বরেকর্ড নতুন করে গড়েছেন তিনি। ভেঙে দিয়েছেন ২৩ বছরের পুরোনো রেকর্ড। ১০ হাজার মিটার দৌড় শেষ করতে আয়ানার সময় লেগেছিল ২৯ মিনিট ১৭.৪৫ সেকেন্ড। আর ১৯৯৩ সালে ২৯ মিনিট ৩১.৭৮ সেকেন্ডে দৌড় শেষ করেছিলে চীনা দৌড়বিদ ওয়াং জাংজিয়া।

রিওতে পাঁচ হাজার মিটারের দৌড়ে অবশ্য ভালো করতে পারেননি আয়ানা। তাঁর ব্রোঞ্জপদক জয়টাই ছিল এ বছরের প্রথম পরাজয়। বছরের শেষটা অবশ্য ভালোমতোই করেছেন এই ইথিওপিয়ান অ্যাথলেট। বছরের শেষ দৌড়, ডায়মন্ড রেসে অর্জন করেছেন প্রথম স্থান।

জ্যামাইকান গতিদানব উসাইন বোল্ট এ বছরের শুরু থেকেই লড়াই করেছেন ইনজুরির সঙ্গে। ক্যারিয়ারের শেষ অলিম্পিকে কেমন নৈপুণ্য দেখাতে পারবেন, তা নিয়ে সংশয়ে ছিলেন অনেকেই। তবে অলিম্পিকের আসরে ঠিকই বাজিমাত করেছেন বিশ্বের দ্রুততম মানব। জিতেছেন তিনটি ইভেন্টের স্বর্ণপদক। তিনিই প্রথম স্প্রিন্টার হিসেবে তিনটি ইভেন্টে টানা তিনটি স্বর্ণপদক জয়ের অনন্য রেকর্ড গড়েছেন।

১১ বারের অ্যাথলেটিকস বিশ্বচ্যাম্পিয়ন বোল্ট এখন প্রস্তুতি নিচ্ছেন আগামী বছর লন্ডনে অনুষ্ঠিতব্য বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য। এখানে বোল্ট দৌড়াবেন ১০০ মিটারের ইভেন্টে।