সৌরভ ভারতীয় ক্রিকেটের ‘সর্বেসর্বা’?

Looks like you've blocked notifications!
সৌরভ গাঙ্গুলী। ছবি : এএফপি

কে হবেন ভারতের পরবর্তী কোচ? বেশ কিছুদিন ধরে এই প্রশ্ন সামনে রেখে সরগরম ভারতীয় গণমাধ্যম। নতুন কোচ আর পরিচালকের নাম শিগগিরই ঘোষণা করার জোরালো সম্ভাবনা। দেশটির গণমাধ্যমে গুঞ্জন, এই দুটি গুরুত্বপূর্ণ পদের যেকোনো একটিতে দেখা যেতে পারে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। তবে যে দায়িত্বই পান না কেন, ভারতীয় ক্রিকেটের অন্যতম ক্ষমতাধর ব্যক্তিত্বে পরিণত হতে পারেন ‘প্রিন্স অব কলকাতা’।

রোববার আইপিএলের ফাইনাল উপলক্ষে কলকাতায় আমন্ত্রণ জানানো হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্মকর্তা ও সদস্যদের। ফাইনালের পরই নেওয়া হবে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত, যার মধ্যে আছে কোচ আর পরিচালক বেছে নেওয়ার সিদ্ধান্তও। কলকাতার জনপ্রিয় দৈনিক আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, এ দুই পদের একটিতে থাকতে পারেন সৌরভ।

বিশ্বকাপের পর কোচ ডানকান ফ্লেচারের চুক্তির মেয়াদ নবায়ন করেনি বিসিসিআই। তাঁর ছেড়ে যাওয়া আসনে সৌরভ বসতে পারেন বলে জোর জল্পনা চলছে ভারতীয় গণমাধ্যমে। সেটা না হলেও ‘দাদা’কে দেওয়া হতে পারে পরিচালকের দায়িত্ব। বর্তমানে এই দায়িত্ব পালন করছেন রবি শাস্ত্রী।

সৌরভ পরিচালকের আসনে বসলে শাস্ত্রীকে রাখা হতে পারে তিন সদস্যের উপদেষ্টা কমিটিতে। আগামী মাসে বাংলাদেশ সফরেও ভারতীয় দলের সঙ্গে আসতে পারেন সৌরভ। আনন্দবাজারের প্রতিবেদনে জানানো হয়েছে, কোচের দায়িত্ব পেলে সেটা দীর্ঘ মেয়াদে পাওয়ার দাবি জানাতে পারেন সৌরভ। দলকে ২০১৯ বিশ্বকাপের জন্য গড়ে তুলতেই ভারতের সর্বকালের অন্যতম সফল অধিনায়ক এমন দাবি করতে পারেন।