Beta

প্রিন্স হ্যারি-মেগানের বিয়ের খরচ কত জানেন?

১৯ মে ২০১৮, ১২:১৫

অনলাইন ডেস্ক

আর কিছুক্ষণের মধ্যে ব্রিটিশ রাজ পরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও মেগান মারকেল সাত পাকে বাঁধা পড়তে যাচ্ছেন। রাজ পরিবারের বিয়ে বলে কথা। ফলে এ বিয়ে নিয়ে ব্রিটিশ তো বটেই সারা বিশ্বের উৎসুক মানুষের আগ্রহের যেন শেষ নেই।

আজ শনিবার দুপুরে ব্রিটেনের উইন্ডশ ক্যাসেলে এই রাজকীয় বিয়ে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন সারা বিশ্বের গণ্যমান্য ব্যক্তিদের পাশাপাশি কিছু সাধারণ মানুষও। রাজ পরিবারের দেওয়ার তথ্য অনুযায়ী, বিয়েতে অতিথির সংখ্যা আড়াই হাজারের কিছু বেশি।

খাবার-দাবার, বাদ্যি-বাজনা, জাঁকজমক সাজসজ্জা, নিরাপত্তা বাহিনীর তোড়জোর আর সাধারণ মানুষের রাজ পরিবার নিয়ে আগ্রহ-  সবকিছু মিলিয়ে রীতিমতো চোখ ধাঁধানো হৈহৈ রৈরৈ ব্যাপার। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আমন্ত্রিত অতিথিরা লন্ডনে পৌঁছে গেছেন।

কিন্তু এই যে বিশাল আয়োজন, এর পেছনে খরচ কত জানেন? আর কোথায় থেকেই বা আসছে এই টাকা?

না, কেউই না জানে না প্রকৃতপক্ষে রাজপুত্র হ্যারির বিয়েতে কত টাকা খরচ হচ্ছে। তবে ব্রিটিশ গণমাধ্যমগুলো এ ব্যাপারে জনগণকে একেবারে অন্ধকারে রাখছে না। তারা একটা ধারণা দিচ্ছে যে বিয়েতে কত খরচ হতে পারে।

ব্রিটিশ দৈনিক দি ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এই বিয়েতে ৩২ মিলিয়ন পাউন্ডের মতো খরচ হতে পারে। বাংলাদেশি টাকায় হিসাব করলে দাঁড়ায় ৩৬৫ কোটি টাকার কিছু বেশি! আর হ্যাঁ, এই টাকাটা কিন্তু রাজ কোষাগার থেকে খরচ হবে না। টাকাটা যাবে জনগণের পকেট থেকে, তাদের দেওয়া করের টাকা।

ব্রিটিশ ওয়েবসাইট ব্রাইডবুক দাবি করেছে, এই খরচের একটি বড় অংশই যাবে নিরাপত্তার খাতে।  এ ছাড়া কেক, ফুল, খাবার-দাবার, আলোকসজ্জা তো রয়েছেই। এর আগে হ্যারির বড় ভাই প্রিন্স উইলিয়াম এবং ক্যাথরিনের বিয়েতে নিরাপত্তা বাবদ মেট্রোপলিটন পুলিশ প্রায় ৬৪ লাখ পাউন্ড খরচ করেছিল। সে সময় পাঁচ হাজার পুলিশ অতিরিক্ত দায়িত্ব পালন করেছিল। তাদের ওভারটাইম বাবদ প্রায় ৩০ লাখ পাউন্ড জনগণকে দিতে হয়েছে। এবার হ্যারির বিয়েতে এই খরচ বেড়ে ৭০ লাখ পাউন্ডের কাছাকাছি হবে বলেই ধারণা করা হচ্ছে। কারণ, এবার সন্ত্রাসী হামলার বিষয়টিকে লন্ডন পুলিশকে খুব গভীরভাবে মাথায় নিতে হচ্ছে।

এ দিকে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিয়েতে পূর্ব লন্ডন থেকে আসা কেকের দাম হবে ৫০ হাজার পাউন্ড, এক লাখ পাউন্ডের ফুল আর খাবার-দাবারের পেছনে প্রায় তিন লাখ পাউন্ডের মতো খরচ হতে পারে।

ব্রিটেনের মেট্রো নামের একটি গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি আরো জানিয়েছে, বিয়ের পোশাক একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। এর পেছনে তিন লাখ পাউন্ড ব্যয় হবে। বিয়ের হলভাড়া আর গান-বাজনার জন্যও সমপরিমাণ অর্থ খরচ হবে।

বর-কনের মেকআপ বাবদ খরচ হবে ১০ হাজার পাউন্ডের মতো। আর পানীয় ছাড়া তো বিয়ের অনুষ্ঠাইটাই পানসে হয়ে যাবে। এ খাতে খরচ হবে দুই লাখ পাউন্ডের মতো।

রাজপ্রাসাদ উইন্ডসর ক্যাসেলের বিশাল অঙ্গনের চৌদ্দ শতকের সেন্ট জর্জেস চ্যাপেলে (খ্রিস্টান উপাসনালয়) বিয়ে সম্পন্ন হবে। প্রায় ছয় শতাধিক আমন্ত্রিত অতিথির মধ্যে বেশির ভাগই আত্মীয়স্বজন।

বিয়েতে আড়াই হাজারেরও বেশি সাধারণ মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে। একেবারে সামনে থেকেই সবাই সবকিছু দেখতে পারবেন।

ব্রিটিশ রাজ পরিবারের অনেক ভক্ত গতকাল শুক্রবারের রাতটি কাটিয়েছেন উইন্ডসর ক্যাসলের বাইরে, অস্থায়ী তাঁবুতে।

এরই মধ্যে মা ডোরিয়া র‍্যাগল্যান্ডকে নিয়ে বার্কশায়ারের ক্লিভডেন হোটেলে পৌঁছেছেন পাত্রী মেগান মার্কল। মেগানকে নিয়ে গির্জায় কে প্রবেশ করবে সে সংক্রান্ত জটিলতাও কেটে গেছে।

সাধারণত পাত্রীর বাবা এই দায়িত্ব পালন করে থাকেন। তবে মেগানের বাবা অনুপস্থিত থাকায় এ দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন হ্যারির বাবা প্রিন্স চার্লস।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement