Beta

কিমের সঙ্গে আবার বৈঠক চান ট্রাম্প

২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৩ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৯

বিবিসি
নিউইয়র্কে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের (বাঁয়ে) সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ডানে)। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি নিকট ভবিষ্যতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠকে বসবেন। নিউইয়র্কে স্থানীয় সময় সোমবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

ট্রাম্প বলেন, ‘অনেক অগ্রগতি হচ্ছে। সম্পর্ক এখন অত্যন্ত ভালো এবং কিছু ক্ষেত্রে অসাধারণ।’

বছরখানেক আগেই পরমাণু অস্ত্রের প্রশ্নে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র মুখোমুখি অবস্থানে ছিল। তবে সর্বশেষ গত জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম বৈঠক করেন।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও নিকট ভবিষ্যতে পরবর্তী বৈঠকের আয়োজন করবেন। তবে কোথায় বৈঠক হবে, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে তিনি জানান।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন সম্প্রতি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে তিন দিনের সফর করেন। সোমবার তিনি বলেন, পরমাণু নিরস্ত্রীকরণে কিম জং-উনের অঙ্গীকার বিষয়ে তিনি নিশ্চিত করে বলতে পারেন। কিমও শিগগিরই ট্রাম্পের সঙ্গে বৈঠকের ব্যাপারে আগ্রহ করেছেন।

সিঙ্গাপুর বৈঠকে কিম অঙ্গীকার করেছিলেন, তিনি ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং উৎক্ষেপণ মঞ্চ ধ্বংস করবেন। পরমাণু অস্ত্র পরীক্ষার মূল স্থাপনাটিও তিনি ধ্বংস করে দেবেন। তবে যুক্তরাষ্ট্র যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলো প্রত্যাহার করা হলে তিনি এসব পদক্ষেপ নেবেন বলে জানান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement