Beta

স্কটল্যান্ডে হাজার হাজার স্বাধীনতাপন্থীর সমাবেশ

০৮ অক্টোবর ২০১৮, ১৪:০৮

অনলাইন ডেস্ক
স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গে স্বাধীনতার সপক্ষে জনসমাবেশ করেন হাজার হাজার স্কটিশ। ছবি : রয়টার্স

যুক্তরাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের দাবিতে বিশাল সমাবেশে অংশ নিয়েছেন স্কটল্যান্ডের হাজার হাজার মানুষ।

রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, গত শনিবার স্বাধীনতার দাবিতে মিছিল নিয়ে স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গের রাজপথে নেমে আসেন স্বাধীনতাপন্থী স্কটিশরা। স্কটল্যান্ডের নীলরঙা পতাকা ওড়াতে ওড়াতে তাঁরা অঙ্গরাজ্যের পার্লামেন্ট ভবনের কাছে একটি উদ্যানে জড়ো হন।

স্কটল্যান্ডের পার্লামেন্টে প্রায় অর্ধেক আসনের অধিকারী রাজনৈতিক দল ‘দ্য স্কটিশ ন্যাশনাল পার্টি’র (এসএনপি) আহ্বানে ওই সমাবেশ অনুষ্ঠিত হয়। শনিবার থেকে এসএনপির বার্ষিক সম্মেলন শুরু হয়েছে।

এসএনপি কর্তৃপক্ষের দাবি, সমাবেশে লাখখানেক মানুষ অংশ নিয়েছেন। যদিও পুলিশ বলছে, এ  সংখ্যা হাজার বিশেক হবে।

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) বিপক্ষে ভোট দেয় বেশির ভাগ স্কটিশ। তাঁরা ইউরোপীয় ইউনিয়নেই থাকতে চেয়েছিলেন। কিন্তু যুক্তরাজ্য তার সার্বিক ভোটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় পায়। তখন থেকেই রক্ষণশীল যুক্তরাজ্য সরকারের সঙ্গে স্কটল্যান্ডের জাতীয়তাবাদী সরকারের বিরোধ আরো গতি পেয়েছে।

এর আগে ২০১৪ সালে হওয়া এক গণভোটে ১০ শতাংশ ভোটের ব্যবধানে পিছিয়ে থাকার কারণে স্কটল্যান্ডের স্বাধীনতার দাবি বাস্তবায়িত হয়নি। সে সময় ৪৫ শতাংশ জনগণ স্বাধীনতার পক্ষে ভোট দেয়। কিন্তু ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্য ও স্কটল্যান্ড সরকারের সাম্প্রতিক বিরোধের ফলে বেশির ভাগ স্কটিশ এখন স্বাধীনতার পক্ষে চলে এসেছেন বলে ধারণা করা হচ্ছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement