Beta

মার্কিন কংগ্রেসে প্রথম দুই মুসলিম নারী

০৭ নভেম্বর ২০১৮, ১১:১৯

অনলাইন ডেস্ক
প্রথম নারী মুসলিম কংগ্রেস সদস্য রাশিদ তালিব (বাঁয়ে) ও ইলহান ওমর। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ইতিহাসে প্রথম মুসলিম নারী হিসেবে দুজনকে নির্বাচিত করতে যাচ্ছেন মার্কিন নাগরিকরা। সিএনএনের নির্বাচনী পর্যবেক্ষণে বলা হয়েছে, তাঁরা দুজনই বিজয়ের দ্বারপ্রান্তে রয়েছেন।

মিশিগানের ডেমোক্র্যাট প্রার্থী রাশিদা তালিব ও মিনেসোটার ডেমোক্র্যাটিক-কৃষক-শ্রমিক-পার্টির প্রার্থী ইলহান ওমর ডেমোক্র্যাটদের ঘাঁটি হিসেবে পরিচিত দুটি আসনে এ বছরের শুরুতে প্রার্থিতা নিশ্চিত হওয়ার পরই বিজয়ের পথে অনেকটা এগিয়ে যান।

বামপন্থী সংগঠন ডেমোক্র্যাটিক সোশ্যালিস্ট অব আমেরিকার সমর্থন পান ফিলিস্তিনি বংশোদ্ভূত আমেরিকান রাশিদা তালিব। সংগঠনটি নিউইয়র্কেও তাদের সদস্য ও ডেমোক্র্যাটিক প্রার্থী আলেক্সান্দ্রিয়া ওকাশিও কোর্তেজকে সমর্থন দিয়ে জিতিয়ে এনেছে।

অন্যদিকে ইলহান ওমর প্রথম সোমালি বংশোদ্ভূত আমেরিকানের কংগ্রেস সদস্য হতে যাচ্ছেন। তিনি দুই যুগের বেশি সময় আগে শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন। রাশিদ তালিব এ বছরের শুরুতে প্রাথমিক পর্যায়ে ইলহান ওমরের পক্ষে প্রচারে অংশ নেন।

সে সময় ২৮ বছর বয়সী সর্বকনিষ্ঠ কংগ্রেসওম্যান ওকাশিও কোর্তেজেরও সমর্থন পান ইলহান ওমর। কংগ্রেসে এই নারী শুরু থেকেই ইসরায়েলি সরকারের ফিলিস্তিন নীতির কড়া সমালোচনা করে আসছেন।

ইলহান ওমর মিনেসোটার প্রথম মুসলিম কংগ্রেস সদস্য কেইথ অ্যালিসনের খালি হওয়া আসনে বসতে যাচ্ছেন, যিনি মিনেসোটার অ্যাটর্নি জেনারেল হওয়ায় এই সদস্যপদ থেকে সরে দাঁড়ান।

আর রাশিদ তালিব মিশিগানের ডেমোক্র্যাট সদস্য জন কোনিয়ারসের জায়গায় নির্বাচনে অংশ নেন। কোনিয়ারস যৌনতার অভিযোগে প্রতিনিধি পরিষদের সদস্যপদ থেকে সরে দাঁড়ান।

ফিলিস্তিনি এক অভিবাসীর মেয়ে রাশিদ তালিব প্রায় এক দশক আগে প্রথমে মিশিগান অঙ্গরাজ্যের আইনসভার সদস্য হন। ডোনাল্ড ট্রাম্পের সমালোচক হিসেবে পরিচিত রাশিদ তালিব। ট্রাম্পের বক্তব্যের সমালোচনার জের ধরে দুই বছর আগে গ্রেপ্তারও হন তিনি।

অন্যদিকে কংগ্রেসে দুজন মুসলিম পুরুষ নির্বাচিত সদস্যের একজন হলেন মিনেসোটার এলিসন আর অন্যজন হলেন ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের আন্দ্রে কারসন।

অন্যদিকে এবার প্রথম কৃষ্ণাঙ্গ নারী কংগ্রেস সদস্য হিসেবে ম্যাসাচুসেটস থেকে নির্বাচিত হয়েছেন আয়ান্না প্রেসলি এবং টেক্সাস থেকে লাতিন আমেরিকান প্রথম নারী কংগ্রেসওম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন সিলভিয়া গার্সিয়া ও ভেরোনিকা এস্কোবার। তাঁরা তিনজনই ডেমোক্র্যাট দলীয় প্রার্থী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement