Beta

ট্রাম্পের পদত্যাগের খবর ভুয়া ওয়াশিংটন পোস্টে!

২১ জানুয়ারি ২০১৯, ০০:১৭

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

প্রথম পাতায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পদত্যাগের খবর সংবলিত ওয়াশিংটন পোস্টের ভুয়া সংস্করণ বিতরণ করা হয়েছে ওয়াশিংটনের বিভিন্ন জায়গায়। এমনকি হোয়াইট হাউসের বাইরে এবং ওয়াশিংটন ডিসির কোলাহলপূর্ণ ইউনিয়ন স্টেশনেও এটি বিলি করা হয়। পরে মূল ওয়াশিংটন পোস্টে এ ঘটনা নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

গত বুধবার সকালে বেনামে ওয়াশিংটনে ছাপা কাগজে প্রভাবশালী পত্রিকাটির ভুয়া সংস্করণ ছড়ানো হয়। অবশ্য কয়েক ঘণ্টার মধ্যেই এর দায় স্বীকার করে একটি সংগঠন।

১ মে ২০১৯ তারিখ দিয়ে ছাপানো পত্রিকাটির প্রথম পাতায় প্রেসিডেন্টের পদত্যাগের খবরসহ কাগজজুড়ে ছিল ট্রাম্পবিরোধী সব খবর। এছাড়া হুবহু ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটের আদলে একটি ওয়েবসাইটও প্রকাশ করা হয়। ২৫ হাজার কপি ছাপা হলেও ১০ হাজার কপির মতো বিলি করা হয় বলে জানা গেছে।

ভুয়া পত্রিকাটির ‘আনপ্রেসিডেন্টেড’ শিরোনামে ছাপানো প্রধান প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প ওভাল অফিসের ন্যাপকিনে পদত্যাগবার্তা রেখে ওয়াশিংটন ছেড়ে ক্রিমিয়ার ইয়াল্টা রিসোর্টে গিয়ে উঠেছেন। যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে মিত্রবাহিনীর ঐতিহাসিক বৈঠক হয়েছিল।

ওয়াশিংটন পোস্টের ভুয়া সংস্করণের প্রথম পাতার ছবি। ছবি : সংগৃহীত

ভুয়া প্রতিবেদনটিতে আরো বলা হয়, দেশজুড়ে বিপুল সংখ্যক নারীদের নেতৃত্বে ট্রাম্পের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের ফলে চাপের মুখে পদত্যাগ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

অন্যদিকে এ নিয়ে ওয়াশিংটন পোস্টের মুখপাত্র ক্রিস কোরাট্টি বলেন, আমাদের ট্রেডমার্কের অপব্যবহার বন্ধের চেষ্টা করছি। অন্য কেউ ওয়াশিংটন পোস্টকে তাদের নিজেদের মতো করে ব্যবহার করবে, সেটা আমরা সহ্য করব না। তাছাড়া পাঠকদের মধ্যে বিভ্রান্তি ছড়ানোয় আমরা খুবই উদ্বিগ্ন।

বুধবার দুপুরের আগে ‘দ্য ইয়েস ম্যান’ নামের একটি সংগঠন এ অদ্ভুতকাণ্ডের দায় স্বীকার করে। সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা ও অ্যান্ডি বিচলবাম ছদ্মনামধারী জ্যাকস সারভিন বলেন, পত্রিকা প্রকাশের ঘটনাটি মূলত ট্রাম্পের অপসারণের সমর্থনে ‘তৃণমূল পর্যায়ে গণআন্দোলনের’ ধারণা ছড়িয়ে দেওয়ার জন্য ঘটানো হয়েছে।

ছাপা ও অনলাইনের এই কর্মযজ্ঞে ৪০ হাজার ডলার খরচ হয়েছে বলে জানান সারভিন। এর ৩৬ হাজার ডলারই আসে সংগঠনের ইমেইল তালিকার মাধ্যমে ওঠানো চাঁদা থেকে।

Advertisement