Beta

কাশ্মীরে ‌‌‘মোস্ট ওয়ান্টেড’ বিচ্ছিন্নতাবাদী নেতা নিহত

২৪ মে ২০১৯, ১৫:২২

অনলাইন ডেস্ক

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরে ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা বিচ্ছিন্নতাবাদী নেতা জাকির মুসা নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। আজ শুক্রবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন এ কথা জানায়।

দক্ষিণ কাশ্মীরের ত্রাল জেলার একটি বাড়িতে সেনাবাহিনীর পাতা ফাঁদে আটকা পড়লে মুসাকে গুলি করে হত্যা করা হয়।

জাকির মুসার নিহত হওয়াকে ভারতীয় বাহিনীর ‘বিশাল জয়’ বলছে স্থানীয় সংবাদমাধ্যম।

এদিকে, মুসা নিহত হওয়ার খবরে বিক্ষোভ শুরু হয়েছে মুসলিম অধ্যুষিত রাজ্যটির বিভিন্ন স্থানে। কাশ্মীরভিত্তিক সাংবাদিক সামির ইয়াসির বিবিসিকে জানান, মুসা নিহতের প্রতিক্রিয়ায় রাজ্যে উদ্ভূত যেকোনো সহিংস পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে সেনাবাহিনী।

সামির বলেন, “সকাল থেকেই বিভিন্ন এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। ‘মুসা, মুসা, জাকির মুসা’ স্লোগান তুলে শ্রীনগরের সঙ্গে বাকি ভারতের যোগাযোগের একমাত্র রাজপথটিতে এসে জড়ো হয়েছেন অনেক মানুষ। তারা নিরাপত্তা বাহিনীর দিকে পাথর ছুড়ে মারছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ার গ্যাস ও এয়ার গান ব্যবহার করছে।”

পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই অঞ্চলে কারফিউ ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবা। এ ছাড়া আজ স্কুল ও কলেজ বন্ধ রাখার জন্যও বলা হয়েছে।

এর আগে ২০১৬ সালে হিজবুল মুজাহিদিনের প্রভাবশালী নেতা বুরহান ওয়ানি নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হওয়ার ঘটনায় রাজ্যব্যাপী ক্ষোভ ছড়িয়ে পড়েছিল। সে সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে চার মাসে শতাধিক মানুষ নিহত হন।

বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের সাবেক সদস্য মুসা একপর্যায়ে আনসার গাজওয়াত-উল-হিন্দ নামে একটি গোষ্ঠী গড়ে তোলেন। তাঁর নতুন ওই দলে কতজন ছিলেন তা স্পষ্ট নয়।

Advertisement