Beta

মহাকাশ থেকে পৃথিবীর ছবি পাঠাল ভারতের চন্দ্রযান-২

০৫ আগস্ট ২০১৯, ১০:২৩

কলকাতা সংবাদদাতা
মহাকাশ থেকে চন্দ্রযান-২-এর পাঠানো ছবি। ছবি : সংগৃহীত

মহাকাশ থেকে পৃথিবীর বেশ কয়েকটি ছবি পাঠাল ভারতের চন্দ্রযান-২। মহাকাশযানটির ল্যান্ডারে বসানো এলআই-৪ ক্যামেরাটি পাঁচ হাজার কিলোমিটার দূর থেকে ছবিগুলো তুলেছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

ইসরোর দেওয়া তথ্যমতে, গত শনিবার রাত ১০টা ৫৮ মিনিট থেকে ১১টা ৭ মিনিটের মধ্যে এই ছবিগুলো তোলা হয়েছে। যেখানে আমেরিকা মহাদেশ ও প্রশান্ত মহাসাগরের বেশ কিছু অংশ দেখা গেছে।

গত ২২ জুলাই দুপুর ২টা ৪৩ মিনিটে ভারতের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান-২।

ইসরোর চেয়ারম্যান কে সিভান বলেছেন, ‘মহাকাশযানটি ঠিকভাবেই কাজ করছে। চন্দ্রযান-২-এর পাঠানো ছবিগুলো খুব স্বচ্ছ ও পরিষ্কার এসেছে। আমরা মনে করছি, চাঁদে অবতরণের প্রথম ১৫ মিনিটের ভয়ংকর মুহূর্তেও ঠিকঠাক কাজ করবে মহাকাশযানের ল্যান্ডারটি।’

চন্দ্রযান-২ মহাকাশযানটিকে মহাকাশে নিয়ে যায় ৪৪ মিটার লম্বা একটি রকেট, যা ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট। এর মধ্যে রয়েছে ‘বিক্রম’ নামে একটি ল্যান্ডার। ইসরোর প্রতিষ্ঠাতা বিজ্ঞানী বিক্রম সারাভাইয়ের নামে ল্যান্ডারটির নামকরণ করা হয়েছে। এ ছাড়া রয়েছে ‘প্রজ্ঞান’ নামের একটি মুন রোভার।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, গত শুক্রবার দুপুর ৩টা ২৭ মিনিটে পৃথিবীর কক্ষপথের চতুর্থ স্তরটি সাফল্যের সঙ্গে অতিক্রম করে চন্দ্রযান-২। পরবর্তী স্তরটি আগামী মঙ্গলবার দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টার মধ্যে অতিক্রম করে চাঁদের দিকে এগিয়ে যাবে মহাকাশযানটি। আগামী ২০ আগস্টের মধ্যে সেটি চাঁদের অভিকর্ষ এলাকার মধ্যে ঢুকে পড়বে। ৭ সেপ্টেম্বর চাঁদে অবতরণ করার কথা রয়েছে এই মহাকাশযানটির।

Advertisement