Beta

‘গঙ্গাস্নান করলেই কাশ্মীরে শহিদদের রক্ত ধুয়ে যাবে না’

০৭ আগস্ট ২০১৯, ২১:২৫

অনলাইন ডেস্ক

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়েছে নরেন্দ্র মোদির বিজেপি সরকার। এ নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। তবে পাকিস্তানের এক অভিনেতা মোদির সমালোচনা করেছেন খুবই কড়া ভাষায়।

সমালোচনা করতে গিয়ে মোদিকে অপরাধীর পর্যায়ে নামিয়ে এনেছেন পাকিস্তানি অভিনেতা শান শাহিদ।

শাহিদ তাঁর টুইটারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গঙ্গাস্নানের একটি ছবি পোস্ট করে তাতে লেখেন, ‘গঙ্গায় স্নান করলেই কাশ্মীরে নিহত শহীদদের রক্ত ধুয়ে যাবে না।’

এদিকে কাশ্মীরকে আরেকটি ফিলিস্তিন বানানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। আর কোনো যুদ্ধ যদি চাপিয়ে দেওয়া হয় তাহলে ইসলামাবাদ প্রস্তুত থাকবে, টুইট বার্তায় এমন হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ হোসেন চৌধুরী।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল প্রসঙ্গে এক টুইট বার্তায় ফাওয়াদ লেখেন, ‘কাশ্মীরে জনসংখ্যার অনুপাতে পরিবর্তন এনে এবং সেখানে বসতি স্থাপন করে কাশ্মীরকে আরেকটি ফিলিস্তিন বানানোর চেষ্টা করছে মোদি সরকার। সাংসদদের তুচ্ছ বিষয় নিয়ে দ্বন্দ্ব বন্ধ করতে হবে। রক্ত, ঘাম, চোখের পানি আর শ্রম দিয়ে ভারতকে প্রতিহত করতে হবে। যদি আমাদের ওপর কোনো ধরনের যুদ্ধ চাপিয়ে দেওয়া হয়, তবে সেটা মোকাবিলা করতে হবে।’

গত সোমবার ভারতের সংসদে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় পাকিস্তানের তথ্যমন্ত্রী এ ধরনের মন্তব্য করলেন। এদিকে ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করা হয়েছে।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল এবং রাজ্য দুটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিল লোকসভায় পাস হয়েছে। মঙ্গলবার ভারতের লোকসভায় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের বিলটি অনুমোদন দেওয়া হয়।

লোকসভায় পাসের পর এখন দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। জম্মু ও কাশ্মীর পুনর্গঠন সংক্রান্ত বিল রাজ্যসভায় পাস হওয়ার একদিন পরই লোকসভায় পাস হয় বিলটি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ প্রস্তাবটি লোকসভায় উত্থাপন করেন।

Advertisement