Beta

গরু কিনে ফেরা পেহলু খানকে পিটিয়ে হত্যায় ছয়জনের মুক্তির আদেশ

১৪ আগস্ট ২০১৯, ২১:৫৮

অনলাইন ডেস্ক

ভারতের রাজস্থান রাজ্যে দুই বছর আগে পেহলু খান নামের এক ব্যক্তিকে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ছয় সন্দেহভাজনকে মুক্তির আদেশ দিয়ে আজ বুধবার রায় ঘোষণা করেছেন রাজ্যের আদালত। গরু কিনে ফিরে আসার সময় পেহলু খানকে পিটিয়ে মারার ওই ঘটনা ক্যামেরায় ধরা পড়েছিল। সেই ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে হইচই পড়ে যায়।

২০১৭ সালে রাজস্থানের জয়পুরের একটি হাট থেকে গরু কিনে ফিরছিলেন ৫৫ বছর বয়সী দুগ্ধ ব্যবসায়ী পেহলু খান। পথে জয়পুর-দিল্লি জাতীয় সড়কে তাঁর পথ আটকায় গোরক্ষকরা, সেখানেই তাঁকে বেধড়ক মারধর করা হয়। তিনদিন সরকারি হাসপাতালে ভর্তি থাকার পর মৃত্যু হয় পেহলু খানের। একটি মোবাইল ফোনে পেহলু খানকে ঘাড় ধরে টেনে নিয়ে যাওয়া এবং তাঁকে ছুড়ে ফেলার দৃশ্য ক্যামেরাবন্দি হয় মোবাইলে। সেই ভিডিওর সূত্র ধরেই অভিযুক্ত ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ।

আদালত আজ জানান, মোবাইলে তোলা ভিডিও গ্রহণযোগ্য নয়।

আইনজীবী হুকুম চাঁদ শর্মা বলেন, পুলিশের কাছে দেওয়া প্রাথমিক জবাবন্দিতে কোনো অভিযুক্তের নাম বলেননি পেহলু খান। ফলে সুবিধা পেয়ে যায় অভিযুক্তরা।

আইনজীবী হুকুম চাঁদ শর্মার মতে, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা দেখা দেয় আদালতে। হৃদরোগে আক্রান্ত হয়ে পেহলু খানের মৃত্যু বলে জানিয়েছেন সরকারি হাসপাতালের চিকিৎসক। এদিকে ময়নাতদন্তের রিপোর্টে দেখা যায়, আঘাতপ্রাপ্ত হওয়াতেই মৃত্যু হয়েছে তাঁর।

আইনজীবী জানান, যে ব্যক্তি মোবাইলে ভিডিও রেকর্ড করেছিলেন, আদালতে তা পরীক্ষা করা হয়নি এবং ভিডিওটি অভিযুক্তদের শনাক্ত করার পক্ষে যথেষ্ট নয়।

এনডিটিভির সংগ্রহ করা তথ্য অনুযায়ী, ২০১৫ সালে পেহলু খানের মতো প্রায় ১১০টি ঘটনা ঘটে। আর এসব ঘটনায় মৃত্যু হয় ৪৩ জনের।

Advertisement