Beta

বাহামা লণ্ডভণ্ড করে এবার যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় ডোরিয়ান

উপকূলীয় দুটি অঙ্গরাজ্যে তুমুল বৃষ্টি, বিদ্যুতবিহীন হাজারো ঘর

০৬ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫০ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৪

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ঘূর্ণিঝড় ডোরিয়ানের ফলে ভারি বর্ষণে বহু এলাকা প্লাবিত হয়ে গেছে। ছবি : সংগৃহীত

বাহামা দ্বীপপুঞ্জে আঘাত হেনে অন্তত ২০ জনের প্রাণহানির পর শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ান কিছুটা দুর্বল হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের উপকূলীয় দুটি অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনা ও নর্থ ক্যারোলাইনায় অবস্থান করছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারি বর্ষণের ফলে সেখানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। হাজার হাজার ঘরবাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। 

দুই নম্বর ক্যাটাগরির ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সমুদ্র উপকূল হয়ে উত্তরের দিকে বয়ে যাচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ঘূর্ণিঝড়টির গতি ঘণ্টায় ৮৫ মাইল ছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার। এদিন সকালে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১১৫ মাইল বেগে বয়ে যায়। আবহাওয়াবিদরা বলছেন, পথে কোথাও কোথাও হঠাৎ ভয়াবহ রূপ নিতে পারে ডোরিয়ান। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে থেকে এসব তথ্য জানা গেছে।

ঘূর্ণিঝড়টির ফলে সাউথ ক্যারোলাইনার চার্লসটনে উঁচু মাত্রার দুটি জলোচ্ছ্বাস সৃষ্টি হয়। তবে তাতে হতাহতের ঘটনা ঘটেনি। আগামী কয়েক দিনের মধ্যে ঘূর্ণিঝড়টি আস্তে আস্তে দুর্বল থেকে দুর্বলতর হতে থাকবে বলে ধারণা করা হচ্ছে।

গত রোববার ঘণ্টায় ১৮৫ মাইল বেগে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়টি বাহামা দ্বীপপুঞ্জে আঘাত হানে। সেখানে হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস হয় এবং অন্তত ২০ জনের প্রাণহানি ঘটে। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে দেশটির অ্যাবাকো আইল্যান্ডস ও গ্র্যান্ড বাহামা অঞ্চল দুটি। দুদিন অবস্থান করে সেখানে সব লণ্ডভণ্ড করে দেয় ঘূর্ণিঝড় ডোরিয়ান।

Advertisement