Beta

ব্রেক্সিট পরিকল্পনা

যুক্তরাজ্যের হাতে সময় আছে ১২ দিন : ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৮

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) পরিকল্পনা উপস্থাপনের জন্য ১২ দিন সময় পাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইইউর পর্যায়ক্রমিক প্রেসিডেন্টের বর্তমান দায়িত্বে থাকা ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রী অ্যানটি রিনে বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে তাঁর এ বিষয়ে কথা হয়েছে। তাঁরা ঐকমত্যে পৌঁছেছেন যে চলতি মাসের শেষ নাগাদ যুক্তরাজ্যকে লিখিত আকারে ব্রেক্সিট পরিকল্পনা দিতে হবে, না হলে এর সময় শেষ হয়ে যাবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দরকষাকষি অব্যাহত রেখে যথাসময়ে পরিকল্পনা উপস্থাপনে কাজ করবে প্রধানমন্ত্রীর দপ্তর।

আগামী ১৭ অক্টোবর ইইউ নেতাদের এক গুরুত্বপূর্ণ সম্মেলনে ব্রেক্সিট বিষয়ে চুক্তির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন বরিস জনসন। এই সময়ের মধ্যে ব্রেক্সিট চুক্তিতে একমত হতে না পারলেও ব্রেক্সিট বাস্তবায়ন করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

ইইউ থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া নিয়ে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। এর পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী হিসেবে পরিচিত বরিস জনসন।

জুলাই মাসে বরিস জনসন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকে ইইউর সঙ্গে যুক্তরাজ্যের আলোচনা গতি পেয়েছে বলে দাবি করেছে ব্রিটিশ সরকার।

অন্যদিকে যুক্তরাজ্য লিখিত আকারে কোনো পরিকল্পনা না উপস্থাপন করায় দেশটির সমালোচনা করে যাচ্ছে ইইউ।

Advertisement