Beta

ইসরায়েলে পাঁচ হাজার বছরের পুরোনো শহর আবিষ্কার

০৮ অক্টোবর ২০১৯, ১৫:৫৭

অনলাইন ডেস্ক

ইসরায়েলের কেন্দ্রে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মন্দিরসহ পাঁচ হাজার বছরের পুরোনো এক বিশাল শহর আবিষ্কার করা হয়েছে বলে দেশটির পুরাকীর্তি কর্তৃপক্ষ রোববার জানিয়েছে।

চীনা সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, নতুন শহর হারিশের কাছে শ্যারন অঞ্চলে খনন করে সাড়ে ছয় লাখ বর্গমিটারের অধিক আয়তনের প্রাচীন শহরটি আবিষ্কার করা হয়।

প্রত্নতত্ত্ববিদরা ব্রোঞ্জ যুগের গোড়ার দিকে খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দের শেষ পর্যায়ে গড়ে ওঠা একটি পরিকল্পিত মহানগরের খোঁজ পেয়েছেন। এর চারপাশে ছিল দুর্গ প্রাচীর এবং তাতে ছিল আবাসিক ও সাধারণ এলাকা, সড়ক এবং গলি।

প্রাচীন এ শহরে ছয় হাজারের মতো বাসিন্দা ছিল এবং তারা কৃষি ও সেখানকার বিভিন্ন অঞ্চল, সংস্কৃতি ও রাজ্যের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখে জীবিকা নির্বাহ করত।

শহরের সাধারণ এলাকায় চিত্তাকর্ষক-মাত্রার মন্দিরটি আবিষ্কৃত হয়েছে। এর চত্বরে এক বিশাল পাথরের গামলা পাওয়া গেছে, যাতে ধর্মীয় আচার-অনুষ্ঠানের পানীয় রাখা হতো।

মন্দিরের ভেতরে প্রাণীর পোড়া হাড়ের অস্তিত্ব পাওয়া গেছে, যা বলির প্রমাণ বহন করে। সেই সঙ্গে দুর্লভ মূর্তি পাওয়া গেছে।

এ খননকাজে ক্যালকোলিথিক যুগে তৈরি হওয়া সাত হাজার বছরের পুরোনো একটি আবাসস্থলও পাওয়া গেছে। সেই সঙ্গে খননে মাটির পাত্রের লাখো টুকরা, পাথরের সরঞ্জাম ও আগ্নেয় শিলা মিলেছে।

Advertisement