আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল

Looks like you've blocked notifications!
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’—স্লোগান নিয়ে আজ শনিবার (১৪ জানুয়ারি) শুরু হলো অনুষ্ঠানের ২১তম আসর। ৯ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ৭১টি দেশের ২৫২টি চলচ্চিত্র।

বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী জনাব ড.  এ কে আব্দুল মোমেন। উদ্বোধনের পর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে দেখানো হয় ফাখরুল আরিফিন খান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’। এরপর একই ভেন্যুতে দেখানো হয় মার্টিন ডুপ্লাকুইট পরিচালিত চিলির সিনেমা ‘ক্যাজাডোরা’।

আজ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তনে নিষিদ্ধ, মেইন তেন্নু ফের মিলাঙ্গী, গারসোনিয়েরস্, হোয়েন দ্যা স্কাই ওয়াজ ব্লু, একুজ মি, অ্যামঙ্গ আস ওমেন, হোম ইজ সামহোয়্যার এলস, এ ফায়ারক্রেকার স্টোরি, পেরিফেরিকা নর্ড, সনসুজ, কাফেস ইকি সাভাশ অ্যারেসিনদা, রুটলেস, দ্য ইমরটাল, দুলসে, কুবানে, বেক ইন বার্লিন, ক্যেয়াপর কোড, লোটাস ব্লুমস, মেসেইজোন, হোম ইজ সামহোয়্যার এলস, ফিডলারস জার্নি টু ফ্রিডম : দ্য স্টোরি অব বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শিত হয়।

১৯৯২ সাল থেকে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে, নিয়মিত চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় সংগঠনটি।

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হেসেন। বক্তব্য দেন চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল, সব্যসাচী চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন পরিচালক জন জোস্ট। এ ছাড়া ইরান, তুরস্কসহ বিভিন্ন দেশের একাধিক পরিচালক উপস্থিত ছিলেন।