আসিফ আকবরের প্রথম বই ‘পোটকরা টু ম্যানহাটান’

Looks like you've blocked notifications!
নিজের লেখা বইয়ে অটোগ্রাফ দিচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর। ছবি : সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হয়েছে কণ্ঠশিল্পী আসিফ আকবরের প্রথম বই  ‘পোটকরা টু ম্যানহাটান’। এর মাধ্যমে এবারের বইমেলায় লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন তিনি। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা অন্যধারা।

‘ও প্রিয়া তুমি কোথায়’ আসিফ আকবরের তুমুল শ্রোতাপ্রিয় গান। এই সংগীতশিল্পী প্রথম অ্যালবাম প্রকাশের পরই আকাশছোঁয়া খ্যাতি পান। অনেক ভক্তের হৃদয়ে তিনি স্বপ্নের গায়ক। যে কারণে তাঁকে নিয়ে ভক্তদের উন্মাদনারও শেষ নেই।

গতকাল মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিকেল ৪টা থেকে বইমেলায় অন্যধারার ৫৯৯-৬০২ নম্বর স্টলে অবস্থান করেন আসিফ। বইমেলায় হাজির হতেই তাঁকে ঘিরে ধরেন ভক্তরা। অন্যধারা প্রকাশনীর সামনে এ সময় দেখা যায় উপচেপড়া ভিড়। লাইন দিয়ে আসিফের বই কিনেছেন ভক্ত-অনুরাগীরা।

প্রকাশিত বই প্রসঙ্গে আসিফ আকবর বলেন, “লেখালেখি আমার কাজ নয়, আমি পড়তে ভালোবাসি। সেটা যে কোনো বই, ধর্মগ্রন্থ কিংবা পত্রিকা হতে পারে, তবে অঙ্ক ও বিজ্ঞান ছাড়া। ছোটবেলা থেকেই লাইব্রেরিতে যাওয়া আসার চর্চা ছিল। আম্মার কাছ থেকেই এই চর্চা শেখা। আমাদের ছোট্ট গ্রামটির নাম ‘পোটকরা’। শৈশব-কৈশোরের দুরন্ত সময়গুলো কেটেছে সেখানে। কুমিল্লা শহরে পড়াশোনা এবং বেড়ে উঠলেও পোটকরার মাটির সোঁদা গন্ধ আজও আমার গায়ে লেগে আছে।”

আসিফ আরো বলেন, “আমি গায়ক আসিফ হয়ে নাম কামিয়েছি, আমার সাফল্যে উচ্ছ্বসিত আমাদের একান্নবর্তী পরিবার এবং গ্রামের মানুষ। পৃথিবীর বহু দেশ ভ্রমণের সৌভাগ্য হয়েছে এই গানের সুবাদে। আমেরিকার ম্যানহাটানে পৌঁছেই নীল আর্মস্ট্রংয়ের মতো বিজয়ের পতাকা উড়িয়েছি মনে মনে, তবে ভুলে যাইনি পোটকরাকে। ফেসবুকে আসার মাধ্যমে আমার ফ্যানদের সঙ্গে যোগাযোগের একটা রাস্তা হলো। আমি ভাবলাম, অহেতুক ফুচকা-চটপটির ছবি না দিয়ে কিছু লিখি। জানা-অজানা মানুষের সঙ্গে ভাবের আদানপ্রদান শুরু হলো এই সামাজিক যোগাযোগমাধ্যমে। কেউ কেউ প্রস্তাব করলেন বই লিখতে। মনে যা আসে, তা-ই লিখি; সহজ-সাবলীল ভাষায় ছোট গল্পের মতো করে। শেষ পর্যন্ত আমার ‘পোটকরা টু ম্যানহাটান’ বইমেলায় এসেছে।”

আসিফ আকবরের লেখা বইটির প্রচ্ছদ করেছেন চন্দন রায় চৌধুরী। ব্যাক পেজ স্কেচ করেছেন খলিফা পলাশ।